বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যাওয়ায় প্লে-অফে সানরাইজার্স

মর্যাদার ম্যাচ ছিল শুভমন গিলদের।এবারের মতো তাঁদের শেষ ম্যাচ। যদিও ঘরের মাঠে কলকাতা নাইট রাইডার্সের পর সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচও ভেস্তে গেল। গত ম্যাচটি ভেস্তে যাওয়ায় প্লে-অফের দৌড় থেকে আগেই ছিটকে গিয়েছিল গুজরাট টাইটান্স। নিয়মরক্ষার ম্যাচে খেলাই হল না। অন্য দিকে, এক ম্যাচ বাকি থাকতেই ১৫ পয়েন্ট নিয়ে প্লে-অফ নিশ্চিত করে ফেলল সানরাইজার্স হায়দরাবাদ। তারা ১৫ পয়েন্ট পেয়ে জায়গা পাকা করল। আর তাদের প্লেঅফে প্রবেশ দিল্লি ক্যাপিটালস কার্যত ছিটকে গেলে প্লেঅফের দৌড় থেকে। এখন শুধু সরকারি ঘোষণার বাকি।

চেন্নাই সুপার কিংস এখন ১৩টা ম্যাচ খেলে ১৪ পয়েন্টে আছে। তাদের নেট রান রেট -.৫২৮। আর রয়্যাল চ্যালে়ঞ্জার্স বেঙ্গালুরু ১৩ ম্যাচে ১২ পয়েন্ট আছে। তাদের নেট রান রেট +.৩৮৭। লখনউ সুপার জায়ান্টস রয়েছে ১৩ ম্যাচ খেলে ১২ পয়েন্টে। নেট রান রেট -.৭৮৭। দিল্লি ক্যাপিটালস ১৪ ম্যাচ খেলে ১৪ পয়েন্টে শেষ করেছে। তাদের নেট রান রেট -.৩৭৭।

যদি সহজ হিসেব দেখা যায় তাহলে বাকি আর একটা জায়গা। পয়েন্ট ও নেট রান রেটের দিক থেকে এগিয়ে রয়েছে সিএসকে। ধরা যাক তারা তাদের শেষ ম্যাচ জিতে গেল, তাহলে সহজ হিসেবে তারা প্রবেশ করবে প্লেঅফে। যদি হেরে যায় তাহলেও তাদের কাছে সুযোগ থাকছে প্লেঅফে প্রবেশ করার। যদি চেন্নাই হেরে যায় তাহলে আরসিবি-কে জিততে হবে বড় ব্যবধানে তাহলেই তারা নেট রান রেটে চেন্নাইয়ের উপরে থাকতে পারবে। আর বাকি রইল লখনউ সুপার জায়ান্টস। তাদের নেট রান রেটে সবথেকে খারাপ। তারা যদি শেষ ম্যাচে মুম্বইকে হারিয়ে দেয় সেক্ষেত্রে তাদের হারাতে বড় বিশাল ব্যবধানে। তবে মাইনাস থেকে নেট রান রেট প্লাসে এসে উপরের দিকে যাবে। যা কার্যত অসম্ভব। কারণ মুম্বই চাইবে শেষ ম্যাচটা জিততে।

এই পরিস্থিতিতে দিল্লির ভূমিকা নেই। তারা প্লেঅফে টিকে থাকলেও তাদের প্রার্থনা করতে হবে কোনও অলৌকিক কিছু হোক। কারণ দিল্লিকে পরের রাউন্ডে যেতে গেলে আরসিবি এবং সিএসকে-কে হারতে হবে। বা যদি আরসিবি জিতেও যায় তাহলে তাদের নেট রান রেট কম হতে হবে। যেটা অসম্ভব। কারণ জিতলে কোনও দলের নেট রান রেট কম হয় না। এক কথায় বলতে গেলে, হিসেব অনুযায়ী, দিল্লি ছিটকে গেল প্লেঅফের দৌড় থেকে। লখনউ টিকে থাকলেও তাদের সামনে যে পাহাড় প্রমাণ টার্গেট তা পূরণ করার সম্ভবনাই নেই। যদি সব ঠিক থাকে, তাহলে প্লেঅফে কেকেআর, রাজস্থান রয়্যালস  ও সানরাইজার্স  হায়দরাবাদ-এর পর চতুর্থ দল হিসেবে প্রবেশ করবে চেন্নাই সুপার কিংস বা রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − one =