ঘরেই বানানো যাক মেয়ো পাস্তা

পায়েল আদক

 

 

পাস্তা খেতে ইচ্ছে করলে আমরা রেস্টুরেন্ট কিংবা ঘরে কত ধরনের পাস্তা-ই তো খেয়ে থাকি। যেমন- বেকড পাস্তা, চিজ পাস্তা, হোয়াইট সস পাস্তা ইত্যাদি। তবে কখনো কি বাসায় মেয়ো পাস্তা ট্রাই করা হয়েছে? যদি না হয়, তাহলে আজই ট্রাই করা যাক মজাদার মেয়ো পাস্তা। যা তৈরি করা যাবে খুব অল্প সময়ে।

 

 

উপকরণ

পাস্তা সেদ্ধ করার জন্য-

পাস্তা – ২ থেকে ৩ কাপ

হাফ চা চামচ লবণ

সামান্য তেল

মেয়ো মিক্সচার তৈরির জন্য-

মেয়োনিজ – ৫ টেবিল চামচ

টমেটো সস – ৩ টেবিল চামচ

পাস্তা রান্নার জন্য-

চিকেন/মাশরুম/চিংড়ি – ইচ্ছেমতো

তেল/বাটার – ২ টেবিল চামচ

পছন্দের সবজি ( পেঁয়াজ, কাঁচা লঙ্কা, ক্যাপসিকাম ইত্যাদি)

লবণ – স্বাদ অনুযায়ী

গোল মরিচের গুঁড়ো – সামান্য

টেস্টিং সল্ট – সামান্য

চিকেন কিউব করে কেটে আগেই অল্প পরিমাণে আদা বাটা, রসুন বাটা, মরিচের গুঁড়ো, লবণ দিয়ে মেরিনেট করে ফ্রিজে রেখে দিন। আপনি মাশরুম বা প্রন দিয়েও মেয়ো পাস্তা তৈরি করতে পারেন।

 

মেয়ো পাস্তা তৈরির প্রণালীঃ

 

১/ প্রথমে একটি বড় প্যানে জল (সামান্য তেল ও লবণসহ) গরম করে নিন। এবার এই গরম জলে পাস্তা সেদ্ধ করে নিন। পাস্তা সেদ্ধ হয়ে গেলে ছেঁকে নিন ও ঠাণ্ডা জল দিয়ে ওয়াশ করে রাখুন।

২/ এবার চুলায় আরেকটি প্যানে তেল বা বাটার গরম করে তাতে মেরিনেট করা মাংস/প্রন/মাশরুম ভালোমতো ভেজে নিন এবং তাতে পেঁয়াজ, কাঁচা লঙ্কা, ক্যাপসিকাম ও পছন্দমতো সবজি অ্যাড করে ভাজতে থাকুন। সামান্য লবণ দিতে ভুলবেন না।

৩/ এ পর্যায়ে ছেঁকে নেওয়া সেদ্ধ পাস্তাগুলো দিয়ে নাড়াচাড়া করুন এবং স্বাদমতো টেস্টিং সল্ট ও গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে দিন।

৪/ এবার পাস্তার মধ্যে মেয়োনিজ আর টমেটো সস দিয়ে তৈরি করা মেয়ো মিক্সচার দিয়ে ভালোমতো নেড়ে নিন। তারপর বার্নার বন্ধ করে নামিয়ে ফেলুন।

৫/ উপরে আরও একটু মেয়োনিজ ছড়িয়ে পরিবেশন করুন মজাদার মেয়ো পাস্তা। যা ছোট বড় সবারই দারুণ পছন্দের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 11 =