সাইক্লোন রেমালের দাপটে কলকাতায় ভারী বৃষ্টি শুরু

সাইক্লোন রেমালের দাপটে কলকাতায় ভারী বৃষ্টি শুরু হয়েছে। কলকাতায় ঝোড়ো হাওয়া বইছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, গত এক ঘণ্টায় বালিগঞ্জ পাম্পিং স্টেশন এলাকায় প্রায় ৩১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি এই এলাকাতেই হয়েছে এখনও। বাকি এলাকায় ১৫ মিলিমিটারের মধ্যে। এদিকে জোড়ো হাওয়ার দাপটে এখনও পর্যন্ত ২৪-২৫টি গাছের ডাল ও গাছ ভেঙে পড়েছে। রেড রোডেও ভেঙে পড়ছে বিশাল গাছের ডাল। তবে কলকাতা পুরনিগমের দাবি, ইতিমধ্যেই পুরনিগমের কর্মীরা গিয়ে সেই ডাল বা গাছ রাস্তা থেকে সরিয়ে দিয়েছে।

এদিকে কলকাতা পুরনিগমের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, রাত দেড়টা থেকে ভোর ৬টা পর্যন্ত গঙ্গার জলস্তর প্রায় ১৬ ফুট ছোঁবে। অর্থাৎ ১৬ ফুট উচ্চতায় যখন থাকবে, তখন কলকাতা পুর এলাকার ৭টি লকগেট বন্ধ করে দেওয়া হবে। সেই সময় ১৫০-২০০ মিলিমিটার যদি বৃষ্টি হয়, যেটাকে ভারী বর্ষণ বলা হচ্ছে, সেক্ষেত্রে কলকাতায় প্রায় ৫ থেকে ৬ ঘণ্টা জল জমে থাকবে। পরিস্থিতি দিকে নজরে রাখছেন পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হচ্ছে বাংলা-বাংলাদেশ সীমান্ত ঘেঁষে রয়েছে রেমাল। বাংলাদেশে ঘণ্টায় ১৩৫ কিমি বেগে ঝড় হচ্ছে। সুন্দরবনেও ১২০ কিমি প্রতি ঘণ্টায় ঝড় হচ্ছে। আগামী ২ ঘণ্টা এমন ল্যান্ডফল চলবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 2 =