শেষ দফা নির্বাচনে কলকাতা শহরাঞ্চলে বিশেষ নজর কমিশনের

শনিবার লোকসভা নির্বাচনের একেবারে শেষ দফায় ভোট কলকাতা শহরাঞ্চলে। তার আগে কলকাতা পুলিশ এলাকায় ভোটপর্ব পরিচালনার জন্য প্ল্যানিং তৈরি করা হল নির্বাচন কমিশনের তরফে। কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, নির্বাচন যাতে সুষ্ঠুভাবে পরিচালিত হয়, তা নিশ্চিত করতে শহরে মোতায়েন থাকবে ২৪৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। পাশাপাশি প্রস্তুত রাখা হচ্ছে ৩২৪টি কুইক রেসপন্স টিম এবং ৩৬টি স্পেশাল কুইক রেসপন্স টিম।

উল্লেখ্য, যাদবপুর লোকসভা কেন্দ্রের মধ্যে রয়েছে ভাঙড় বিধানসভা কেন্দ্র। সেই ভাঙড়ের কিছুটা অংশও এখন কলকাতা পুলিশের অন্তর্গত। শনিবারের ভোটে শুধুমাত্র ভাঙড়ে কলকাতা পুলিশের অন্তর্গত অঞ্চলের জন্যই রাখা হচ্ছে ১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর পাশাপাশি কলকাতা শহরের বিভিন্ন জায়গায় নাকা চেকিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। মহানগরের ৪৫টি জায়গায় নাকা চেকিং পয়েন্ট তৈরি করা হয়েছে। নজরদারি চলবে শহরের বিভিন্ন বহুতল থেকেও। এরকম মোট ৭২টি বহুতল থেকে নজরদারি চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে বাংলায় বিশেষ নজর দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। ভোট ঘোষণা হওয়ার অনেক আগে থেকেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে শুরু করে দিয়েছিল নির্বাচন কমিশন। অতীতে বাংলার ভোটে যে ধরনের অশান্তি ও গোলমালের অভিযোগ উঠে এসেছিল, তাতে এবার শুরু থেকেই বাংলার দিকে বাড়তি নজর দিয়েছে নির্বাচন কমিশন। প্রসঙ্গত, এবারের ভোটে বিক্ষিপ্ত কিছু অশান্তি ও গোলমালের অভিযোগ ছাড়া বড়সড় কোনও ঘটনা এখনও পর্যন্ত হয়নি বাংলার ভোটে। মোটের উপর শান্তিপূর্ণভাবেই মিটেছে ছয় দফার ভোট।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six − five =