কর্মশ্রী প্রকল্পের বাস্তবায়ন শুরু রাজ্য সরকারের

গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ‘কর্মশ্রী’ প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। ২০২৪-এর  বাজেটেই এই প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার শুরু হল কর্মশ্রী প্রকল্প বাস্তবায়নের কাজও। এই প্রকল্পে ৫০ দিনের কাজ দিচ্ছে রাজ্য। ৭ জুন পর্যন্ত প্রায় ৩৮ হাজার জব কার্ড তৈরি বলে নবান্ন সূত্রে খবর।

১০০ দিনের কাজের প্রকল্পে কেন্দ্র ও রাজ্য যৌথ উদ্যোগে কাজ দেয়। তবে সম্প্রতি এই ১০০ দিনের কাজের টাকা বকেয়া নিয়ে রাজ্য বারবার কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে। রাজ্যের তরফ থেকে অভিযোগ, কেন্দ্র বাংলাকে ১০০ দিনের কাজের টাকা থেকে বঞ্চিত করেছে। পাল্টা কেন্দ্র ব্যাখ্যা দিয়েছে, টাকা দিলেও রাজ্য কাজের হিসাব দেখাতে পারেনি। ১০০ দিনের কাজের টাকা নয়ছয় হয়েছে। তাই নিয়ম মেনে টাকা আটকানো হয়েছে। দুই সরকারের মধ্যে তরজা যখন চরমে, সেই আবহে ভোটের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন ‘কর্মশ্রী’ প্রকল্পের কথা।

এই কর্মশ্রী প্রকল্প সম্পর্কে মমতা বলেছিলেন, রাজ্য সরকার সম্পূর্ণ নিজেদের টাকাতেই এই প্রকল্প চালাবে। ৫০ দিনের কাজ দেবে প্রত্যেক জবকার্ড হোল্ডারকে। সেই প্রকল্পেরই বাস্তবায়ন শুরু। যে পরিসংখ্যান সামনে আসছে, তাতে ৭ জুন পর্যন্ত প্রায় ৩৮ হাজার জবকার্ড তৈরি করেছে সরকার। চলতি অর্থবর্ষে ৭৫ লক্ষ জবকার্ড হোল্ডারের টার্গেট রাজ্যের। অর্থাৎ ৫০ দিনের কাজ পাবেন ৭৫ লক্ষ মানুষ। পুরো টাকাই দেবে রাজ্য সরকার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 4 =