আগামী শিক্ষাবর্ষ থেকে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের হলিস্টিক প্রোগ্রেস রিপোর্ট

বড় পরিবর্তন এবার বাংলার শিক্ষা ব্যবস্থায়। এবার থেকে একটি রিপোর্ট কার্ডেই থাকবে পড়ুয়াদের প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত মার্কশিট। প্রতিটি ক্লাসে পড়ুয়াদের কেমন মূল্যায়ন হচ্ছে, সব নথিভুক্ত থাকবে এই রিপোর্ট কার্ডে। মঙ্গলবারই স্কুল শিক্ষা দফতর থেকে এই মর্মে চিঠি পাঠানো হয়েছে মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির কাছে। এই হলিস্টিক প্রোগ্রেস রিপোর্ট কার্ডে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কোনও পড়ুয়া কোন ক্লাসে কত নম্বর পেয়েছে, সে বিষয়ে উল্লেখ থাকবে।

এদিকে সূত্রে খবর, আগামী শিক্ষাবর্ষ থেকেই এই রিপোর্ট কার্ড চালু করতে চাইছে রাজ্য সরকার। সেই মতো প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে মধ্য শিক্ষা পর্ষদকে। পর্ষদের অধীনে থাকা প্রত্যেক স্কুলকে নির্দেশ দিতে বলা হয়েছে, যাতে তারা এই শিক্ষাবর্ষ থেকে প্রত্যেক পড়ুয়ার মার্কশিটের হিসেব নতুন হলিস্টিক রিপোর্ট কার্ডে নথিভুক্ত করে।

উল্লেখ্য, এই নয়া ব্যবস্থায় প্রত্যেক পড়ুয়ার কোন ক্লাসে কেমন মূল্যায়ন হচ্ছে, কে কত নম্বর পাচ্ছে সেই সব হিসেব একটি রিপোর্ট কার্ডেই পাওয়া যাবে। অর্থাৎ, প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের শিক্ষাজীবনের সামগ্রিক বিকাশ ও অগ্রগতির একটি ট্র্যাক রেকর্ড থাকবে এই হলিস্টিক প্রোগ্রেস রিপোর্ট কার্ডে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 6 =