ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্সের নতুন চেয়ারম্যান হলেন অখিল গুপ্তা

জুন ২৫, ২০২৪: ভারতী গ্রুপের সম্পত্তি ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্স বলীয়ান হল কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তির নিয়োগে। যাঁরা সক্রিয়ভাবে এই ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্স কৌশলগত অভিমুখ ঠিক করছে। কোম্পানি ইতিমধ্যেই চালু প্রয়াসগুলোকে নতুন চেহারা দিচ্ছে এবং সম্প্রসারণের জন্যে প্রধান বাজার ও ক্রেতাদের গোষ্ঠীগুলোর উপর লক্ষ্য স্থির করে সার্বিক পরিকল্পনা তৈরি করছে। এর অঙ্গ হিসাবে সংস্থার তরফ থেকে ক্রেতাকেন্দ্রিক পণ্য চালু করা হচ্ছে এবং ডিস্ট্রিবিউটরদের সঙ্গে কৌশলগত পার্টনারশিপের কথা ভাবা হচ্ছে, যার মধ্যে থাকবে ব্যাঙ্ক্যাশিওরেন্স ও ডিজিটাল সরবরাহ।

ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্স নতুন চেয়ারম্যান হিসাবে কোম্পানিতে যোগ দিলেন অখিল গুপ্তা, ভাইস চেয়ারম্যান, ভারতী এন্টারপ্রাইজেস। ৪০ বছরের পেশাদারি অভিজ্ঞতা সমেত গুপ্তা ভারতী এয়ারটেলের প্রতিষ্ঠার সময় থেকেই তার বৃদ্ধিতে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। রূপান্তরকারী উদ্যোগের পরিকল্পনা করা এবং প্রয়োগ করার ব্যাপারে তাঁর বিপুল অভিজ্ঞতা রয়েছে, যা ভারতী গ্রুপ প্রতিষ্ঠা হওয়ার সময় থেকেই তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলেছে। তাঁর কেরিয়ার জুড়ে তিনি ধারাবাহিকভাবে ভারতীর সঙ্গে ওয়ারবার্গ পিঙ্কাস, টেমাসেক, কেকেআর, কাতার ফাউন্ডেশন এনডাওমেন্ট, এআইএফ ও সেকোইয়া ক্যাপিটালের মত অগ্রগণ্য বিনিয়োগকারীদের কৌশলগত পার্টনারশিপ তৈরি করার ব্যাপারে নেতৃত্ব দিয়েছেন। তিনি ভারতী এয়ারটেল, ভারতী ইনফ্রাটেল এবং এয়ারটেল আফ্রিকার পাবলিক লিস্টিংয়ে সফলভাবে নেতৃত্ব দিয়েছেন।

এই প্রসঙ্গে অ্যাট ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্স-এর চেয়ারম্যান অখিল গুপ্তা জানান, ‘আমি ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্সকে নেতৃত্ব দিতে পেরে সম্মানিত বোধ করছি, কারণ আমাদের সামনে প্রযুক্তি ব্যবহার করার এবং আমাদের ক্রেতাদের প্রয়োজনগুলো গভীরভাবে বুঝে নিয়ে বিমার আওতা বাড়ানোর আর সুস্থায়ী বৃদ্ধিকে চালনা করার সুযোগ রয়েছে। প্রতিভাবান এবং উৎসাহে ভরপুর একটা দল, যারা ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্সকে আমাদের ক্রেতাদের বিশ্বস্ত সঙ্গী করে তোলার উদ্দেশে নিবেদিত, এমন একটা দলের সঙ্গে কাজ করার কথা ভেবে আমি উত্তেজিত। এর সঙ্গে আছে এই শিল্পক্ষেত্রের প্রধান অংশীদাররা এবং অভিজ্ঞ স্বাধীন ডিরেক্টরদের নিয়ে তৈরি একটা বোর্ড।’

এর পাশাপাশি কোম্পানির নেতৃত্ব ও কৌশলগত অভিমুখ আরও জোরদার করতে ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্স বোর্ডে দুজন নতুন ডিরেক্টরকে নিয়োগ করেছে। যাঁরা হলেন দীনেশ কুমার মিত্তল আর ভি ভি রঙ্গনাথন।

মিত্তল হলেন একজন প্রাক্তন ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অফিসার এবং ভারত সরকারের বিভিন্ন পদে কাজ করেছেন। আর্থিক পরিষেবা দফতরের সচিব হিসাবে তিনি ব্যাঙ্কিং, বিমা ও পেনশন নীতির দেখাশোনার করার দায়িত্বে ছিলেন। তার আগে বাণিজ্য বিভাগের অতিরিক্ত সচিব হিসাবে মিত্তল ভারতের হয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার সঙ্গে চিফ নেগোশিয়েটরের কাজ করেছেন। বাণিজ্য মন্ত্রকের মন্ত্রী হিসাবে ২০০০ সালের মার্চ মাসে তিনি ভারতে প্রথমবার এসইজেড নীতি তৈরি করেন।

রঙ্গনাথন হলেন একজন অভিজ্ঞ অর্থ ক্ষেত্রের পেশাদার, যাঁর ভারত ও আন্তর্জাতিক বাজার জুড়ে ৪০ বছরের বেশি সময় ধরে কাজ করার অভিজ্ঞতা আছে। তিনি ওই আন্তর্জাতিক ফার্মের গুরুত্বপূর্ণ বৃদ্ধির সময়ে বহুবছর ধরে কাজ করেছেন নানা দায়িত্বে। এই মুহূর্তে তিনি নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর কমার্শিয়াল আরবিট্রেশনের সদস্য।

ভারতী অ্যাক্সা লাইফ ইনশিওরেন্সের তরফ থেকে এও জানানো হয়েছে যে, প্রোডাক্ট উদ্ভাবনকে অগ্রাধিকার দেওয়া এবং এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে বদ্ধপরিকর। এই কাজের জন্য কোম্পানি এমন নতুন প্রোডাক্ট নিয়ে আসছে যেগুলো ক্রেতাদের দুর্দান্ত মূল্য দেবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − eight =