সকাল থেকেই বৃষ্টি শুরু কলকাতায়

উত্তরের পর এবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেও প্রবেশ করেছে বর্ষা। ইতিমধ্যেই তা সক্রিয়ও হয়েছে। আর তার ফলে আগামী কয়েকদিন রাজ্যের সমস্ত জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী রবিবার দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। ফলে হলুদ সতর্কতা জারি করা হয়েছে ওই ৪ জেলায়। আবার উত্তরবঙ্গের জলপাইগুড়ি, দার্জিলিং, আলিপুরদুয়ারে হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত। ওই ৩ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। একইসঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় কালিম্পং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে জারি থাকছে হলুদ সতর্কতা।

রবিবারও রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতার কথা জানায় আলিপুর আবহাওয়া দফতর। আগামী ৪-৫ দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতেই। সঙ্গে ৩০-৫০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ৷ আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী রবিবার ৩০ তারিখ দক্ষিণবঙ্গের পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদের বেশকিছু জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস থাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও নদিয়ার বেশকিছু জায়গায় হতে পারে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। এর মধ্যে দুই ২৪ পরগনায় ৩০-৪০ কিমি বেগে বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া। তবে শুধু রবিবার নয়, দক্ষিণবঙ্গে টানা কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস থাকছে। সেক্ষেএে নতুন সপ্তাহে সোম এবং মঙ্গলবারও দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে। যদিও এই দু’দিনের জন্য অবশ্য কোনও সতর্কতা জারি করা হয়নি। পাশাপাশি উত্তরবঙ্গে এদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। সেখানে জারি রয়েছে কমলা সতর্কতা। আর উত্তরের বাকি জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এরপর সোমবারও উত্তরের উপরের ৫ জেলায় হতে পারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। পাশাপাশি ২ দিনাজপুরেও হতে পারে ভারী বৃষ্টি। সেক্ষেত্রে আপাতাত আগামী ৩ তারিখ পর্যন্ত উত্তরের বিভিন্ন জেলায় বর্ষণের পূর্বভাস থাকছে।

এদিকে রবিবার কলকাতায় সকাল থেকেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি শুরু। আবহাওয়া অফিস জানাচ্ছে, কলকাতায় মেঘলা আকাশ। কখনও আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।  রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ০.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.৩ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৫ থেকে ৯৬ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে ১৭.৫ মিলিমিটার। এদিন শহরের সর্বোচ্চ তাপামাত্রা থাকতে পারে ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৩ ডিগ্রি কম। আর দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ০.৩ ডিগ্রি বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 13 =