স্নাতক স্তরের প্রথম বর্ষের মেধাতালিকা প্রকাশ করল উচ্চশিক্ষা দফতর

কেন্দ্রীয়ভাবে অনলাইনে কাউন্সেলিংয়ের স্নাতক স্তরের প্রথম বর্ষের মেধাতালিকা প্রকাশ করল উচ্চশিক্ষা দফতর। তবে সূত্রের খবর, প্রায় এক লক্ষেরও বেশি পড়ুয়া প্রথম রাউন্ডে কলেজে সিট পেলেন না এদিন। মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৫ লক্ষ ২৭ হাজার ৬৬৩ জন। তাঁদের মধ্যে প্রথম রাউন্ডে মেধাতালিকায় নাম এসেছে ৪ লক্ষ ২২ হাজার ২৪৫ জনের। এক লক্ষেরও বেশি পড়ুয়া কোনও কলেজেই আসন পাননি বলে সূত্রের খবর।

রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়ে, ৪৬১টি সরাসরি সরকারি কলেজ এবং সরকার পোষিত কলেজ ‘সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল’-এর আওতায় আছে। সেখানে ৭২১৭টি কোর্সে ৯ লক্ষ ৪৬ হাজার ৯২১ জন ভর্তি হতে পারবেন। নামকরা কলেজে আবেদনের হার ছিল বেশি। বেথুন, আশুতোষ, সিটি, জয়পুরিয়া–সহ কলকাতার একাধিক কলেজে একটি আসন পিছু ১০ জনের বেশি আবেদন করেছেন বলে জানা গিয়েছে। কলকাতার মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে গোয়েঙ্কা কলেজ অফ কমার্স অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে ভর্তি হওয়ার জন্য। সেখানে মোট আসন সংখ্যার প্রায় ১৯ গুণ আবেদন পড়েছে।

সঙ্গে এও জানানো হয়েছে, এখনও রয়েছে সুযোগ। কারণ, এখনও দু’রাউন্ড কাউন্সেলিং করবে উচ্চ শিক্ষা দফতর। এখন, সেক্ষেত্রে এক লক্ষেরও বেশি পড়ুয়া এই দুই রাউন্ডে কলেজে সিট পাবেন কি না, তা নিয়ে পর্যালোচনা করছেন উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকেরা। রাজ্যের মোট ৪৮১টি কলেজ কেন্দ্রীয়ভাবে এই অনলাইন ভর্তি প্রক্রিয়ায় যুক্ত রয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর হাত ধরে চালু হয়েছিল এই ‘সেন্ট্রালাইজ়ড অ্যাডমিশন পোর্টাল’। এই পোর্টালের মাধ্যমে রাজ্যের ১৬টি বিশ্ববিদ্যালয়, ৪৬১টি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার প্রক্রিয়া চলছে। এই ব্যাপারে আগেই জানানো হয়েছিল, প্রথম দফার মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ১২ জুলাই। ভর্তি প্রক্রিয়া শেষ হবে আগামী ১৮ জুলাই তারিখের মধ্যে। তারপর আসন অনুযায়ী আবার দ্বিতীয় দফার ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 11 =