তারকেশ্বরে শ্রাবণী মেলা উপলক্ষে বিশেষ ট্রেন পূর্ব রেলের

প্রতি বছর শ্রাবণী মেলার উপলক্ষে তারকেশ্বরে যান বহু মানুষ। পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা যান তারকেশ্বরে। জুলাই ও অগাস্ট মাস জুড়েই চলে এই মেলা। অনুষ্ঠিত হয় শিবের ‘জলাভিষেক’। আর তার জন্য এই মেলার সময়, তারকেশ্বর ও শেওড়াফুলি স্টেশনে প্রচুর ভক্তদের ভিড়ও দেখা যায়। যাঁরা উৎসব ও ধর্মীয় রীতিতে অংশ নেন।

ভক্তদের সুবিধার কথা বিবেচনা করেই এবার বিশেষ ব্যবস্থা নিল পূর্ব রেল। পূ্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, হাওড়া শাখায় এই শ্রাবণী মেলা উপলক্ষে তারকেশ্বরের জন্য ৬ জোড়া অতিরিক্ত ইএমইউ স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। রবিবার ও সোমবার এই ট্রেনগুলি চলবে। হাওড়া থেকে তারকেশ্বর পর্যন্ত যাত্রীদের নিয়ে যাওয়ার জন্য, ইএমইউ স্পেশাল ট্রেনগুলি হাওড়া থেকে সকাল ৪ টে ৫ মিনিটে এবং দুপুর ১২ টা ৫০ মিনিটে ছাড়বে। ট্রেনগুলি সকাল ৫টা ৩৫ মিনিটে এবং দুপুর ২টো ২০মিনিটে তারকেশ্বরে পৌঁছবে। একইভাবে, হাওড়া ফেরার জন্য ইএমইউ স্পেশাল ট্রেনগুলি তারকেশ্বর থেকে সকাল ১০টা ৫৫ মিনিটে এবং রাত ৯ টা ১৭ মিনিটে ছাড়বে। দুপুর ১২টা ৩০ মিনিটে এবং রাত ১০ টা ৪৫ মিনিটে হাওড়ায় পৌঁছবে সেই ট্রেন দুটি।

এছাড়াও, শেওড়াফুলির কথাও মাথায় রেখেছে রেল। জলাভিষেকের জন্য অনেকেই শেওড়াফুলি থেকে গঙ্গা জল নিয়ে যান তারকেশ্বরে। সেই ভক্তদের কথা মাথায় রেখে পূর্ব রেল শেওড়াফুলি এবং তারকেশ্বরের মধ্যে ইএমইউ স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছে। শেওড়াফুলি থেকে তারকেশ্বর ইএমইউ স্পেশাল শেওড়াফুলি থেকে ছাড়বে সকাল ৬ টা ৫৫ মিনিটে ও সকাল ৯টা ২০ মিনিটে। বিকেল ৪টে ২০ এবং সন্ধ্যা ৭টা ৪০ মিনিটেও ছাড়বে ট্রেন। সেগুলি তারকেশ্বরে পৌঁছবে সকাল ০৭ টা ৪৫ মিনিটে ও সকাল ১০টা ১৫ মিনিটে।

অন্যদিকে, তারকেশ্বর থেকে শেওড়াফুলি যাওয়ার ইএমইউ স্পেশাল ট্রেন তারকেশ্বর থেকে সকাল ৫টা ৫৫ মিনিটে, সকাল ৮টা ১০ মিনিটে, দুপুর ২টো ৫০ মিনিটে এবং সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে ছাড়বে এবং যথাক্রমে সকাল ৬ টা ৪৫ মিনিটে, সকাল ৯ টা ৩মিনিটে, বিকেল ৩টে ৪০ মিনিটে এবং সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শেওড়াফুলিতে পৌঁছবে।

সঙ্গে এও জানানো হয়েছে, নিয়মিত যে ট্রেনগুলি চলে, সেগুলির পাশাপাশি এই ইএমইউ স্পেশাল ট্রেনগুলি চলবে। যে সব দিনে ট্রেনগুলি চলবে, সেগুলি হল- ১৭.০৭.২০২৪, ২১.০৭.২০২৪, ২২.০৭.২০২৪, ২৮.০৭.২০২৪, ২৯.০৭.২০২৪, ০৪.০৮.২০২৪, ০৫.০৮.২০২৪, ১১.০৮.২০২৪, ১২.০৮.২০২৪, ১৫.০৮.২০২৪, ১৮.০৮.২০২৪ ও ১৯.০৮.২০২৪। এই বিশেষ ট্রেনগুলি রুটের সব স্টেশনে থামবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + thirteen =