শর্তসাপেক্ষে বিজেপির ভিক্টোরিয়া হাউজ অভিযান নিয়ে অনুমতি আদালতের

বিদ্যুতের মাশুল বৃদ্ধির প্রতিবাদে বিজেপির ভিক্টোরিয়া হাউজ অভিযান নিয়ে অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। তবে সেই অনুমতি দেওয়া হয়েছে শর্ত সাপেক্ষে। ২২ জুলাই রাজ্য বিজেপি এই কর্মসূচির ডাক দিয়েছে। এদিকে কলকাতা হাইকোর্টের নির্দেশ, ২২ জুলাইয়ের পরিবর্তে ২৬ জুলাই এই মিছিল অবস্থান করতে হবে। শুক্রবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে এই মামলার শুনানি হয়। বিজেপির মুরলীধর সেন লেনের দফতর থেকে ভিক্টোরিয়া হাউজ পর্যন্ত মিছিলের অনুমতি দেন বিচারপতি। শুক্রবার আদালত নির্দেশ দেয়, দুপুর আড়াইটে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত মিছিল করা যাবে। ১ হাজার নেতা-কর্মী-সমর্থক নিয়ে করা যাবে মিছিল। খেয়াল রাখতে হবে, কোনওভাবেই মানুষের যেন অসুবিধা না হয়। আইনশৃঙ্খলা রক্ষার জন্য পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন করতে হবে বলেও নির্দেশ দিয়েছে কলকাতা আদালত। পরিবেশ বিধি মেনে করতে হবে কর্মসূচি, সে কথাও জানিয়েছে হাইকোর্ট।

প্রসঙ্গত, সিইএসসি এলাকায় ইউনিট প্রতি বিদ্যুতের মাশুল বৃদ্ধির প্রতিবাদে বিজেপি এই কর্মসূচির ডাক দিয়েছে। যদিও এদিন রাজ্য জানায়, সিইএসসি এলাকায় ইউনিট প্রতি বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়নি। ফলে যে সমস্যার প্রেক্ষিতে এই মিছিল এবং অবস্থান বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে সেরকম কোনও সমস্যাই নেই। সঙ্গে এও জানানো হয়েছে, বিজেপির তরফ থেকে এখনও সিইএসসির কাছে কোনও অভিযোগ জানানো হয়নি। ফলে বিজেপির প্রতিনিধিদল গিয়ে সেখানে অভিযোগ জানাতেই পারেন বলে সওয়াল করে রাজ্য।

এরপরই বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ রাজ্যের কাছে জানতে চান, কীভাবে বা কোন পদ্ধতিতে অভিযোগ জানাতে হবে সেটা রাজ্য ঠিক করতে পারে কি না তা নিয়েও। এদিকে এদিন রাজ্যের তরফে বলা হয়, ওয়াই চ্যানেলে অবস্থান বিক্ষোভ করলে কোনও সমস্যা নেই। ওয়াই চ্যানেলের অবস্থান থেকে প্রতিনিধিদল গিয়ে দাবিপত্র জমা দিয়ে আসতে পারে। পাল্টা বিজেপির তরফে সওয়াল করা হয়, যদি ভিক্টোরিয়া হাউজের সামনে কোনও কর্মসূচিতে অসুবিধা থাকে, সেক্ষেত্রে এখন থেকেই সমস্ত দলের কর্মসূচিতেই নিষেধাজ্ঞা জারি করা হোক। এরপরই আদালত শর্তসাপেক্ষে বিজেপির কর্মসূচির অনুমোদন দেয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − five =