‘মহানায়ক’ সম্মান পেলেন রচনা ও নচিকেতা

২০২৪-এর ‘মহানায়ক’ সম্মান পেলেন অভিনেত্রী তথা তৃণমূল সাংসদ রচনা বন্দ্যোপাধ্যায় ও গায়ক নচিকেতা চক্রবর্তী। তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই উত্তম কুমারের মৃত্যুদিনে প্রতি বছর তাঁকে শ্রদ্ধা জানাতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানেই প্রদান করা হয়‘মহানায়ক সম্মান’। প্রতি বছর টলিউডের শিল্পীদের দেওয়া হয় এই বিশেষ সম্মান।

তবে বুধবার রচনার নাম ঘোষণা করার সময় উপস্থিত হতে পারেননি অভিনেত্রী। তিনি পরে উপস্থিত হন অডিটোরিয়ামে। মমতা জানান, লোকসভার অধিবেশনে ব্যস্ত থাকায় সময়ে পৌঁছতে পারেননি রচনা।

এদিনের অনুষ্ঠানে বিশেষ চলচ্চিত্র সম্মান পেয়েছেন অভিনেতা অম্বরীশ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায় ও রুক্মিণী মৈত্র। চার দশকে চলচ্চিত্রে অবদানের জন্য পুরস্কৃত করা হয় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে মমতা জানান, ২০২৩ পর্যন্ত ২৩ জনকে মহানায়ক সম্মান দেওয়া হয়েছে, ৪১ জনকে বর্ষসেরা সম্মান দেওয়া হয়েছে, ১৪১ জনকে বিশেষ চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছে।

এরই রেশ ধরে মমতা এদিন এও বলেন, ‘২০১২ সাল থেকে এই অনুষ্ঠান আমরা করি। আমরা খুঁজতে গিয়ে দেখি, আর নাম খুঁজে পাওয়া যাচ্ছে না। সবাইকেই দেওয়া হয়ে গিয়েছে।’ এর পাশাপাশি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের প্রশংসা করে তিনি বলেন, প্রসেনজিৎ ৪০ বছর ধরে অবদান রেখেছেন সংস্কৃতির ক্ষেত্রে। ও আমাদের গর্ব।’

একইসঙ্গে এদিন নচিকেতার ধ্রুপদী গানের প্রশংসাও করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘জীবনমুখী গানের পাশাপাশি, নচিকেতা খুব ভাল ধ্রুপদী গান গায়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 12 =