বিকাশ ভবনের নির্দেশ নিয়োগ বন্ধ যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ে

নিয়োগ বন্ধ হয়ে গেল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কম্পিউটার সায়েন্স বিভাগে অধ্যাপক নিয়োগে ইন্টারভিউ বাতিল করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সূত্রের খবর, এই নিয়োগ বন্ধ হয়েছে বিকাশ ভবনের মৌখিক নির্দেশের জেরেই। সূত্রের খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে একাধিক বিভাগে অর্ধেকের বেশি সংখ্যক অধ্যাপক নেই। বৃহস্পতি ও শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগে ইন্টারভিউ হওয়ার কথা ছিল। ৪৭ জন ইন্টারভিউ দিতে আসতেন। কিন্তু রাতারাতি বিকাশ ভবনের মৌখিক নির্দেশে সেই প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে এরপরই  জানিয়ে দেওয়া হয়, ইন্টারভিউ বাতিল করা হল। বিকাশ ভবন কেন এই মৌখিক নির্দেশ দিল, তা নিয়ে কোনও ব্যাখ্যা এখনও পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের তরফে দেওয়া হয়নি।

উল্লেখ্য, সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের  নিয়োগ-বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে কম্পিউটার সায়েন্স বিভাগে ২ টি শূন্যপদে নিয়োগ করা হবে বলে জানানো হয়। ৬০ জন আবেদন করেন। তাঁদের মধ্যে ৪৭ জনকে যোগ্যতার মাপকাঠি মেনেই সংশ্লিষ্ট পদের জন্য ‘শর্ট লিস্ট’ করা হয়।

বিভিন্ন দূরের শিক্ষা প্রতিষ্ঠান থেকেও অধ্যাপকরা এসেছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করার আশা নিয়ে। অনেকে আগেরদিনই কলকাতায় চলে এসেছিলেন। রাতারাতি ইন্টারভিউ বাতিল হওয়ায় বিরক্ত তাঁরাও।

প্রসঙ্গত, গোটা রাজ্যে একটি মাথাব্যথার কারণ হয়ে উঠেছে নিয়োগ। সে চাকরি ক্ষেত্রে নিয়োগই হোক কিংবা শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়েও। রাজ্যের অনেক বিশ্ববিদ্যালয়-কলেজেই অধ্যাপকের প্রয়োজন রয়েছে। কিন্তু বিকাশ ভবনের রাতারাতি নির্দেশ দেওয়ার এহেন দৃষ্টান্তে এই প্রয়োজন কবে মিটবে বা কী ভাবে মিটবে তা নিয়ে ধন্দ্বে শিক্ষাবিদ থেকে কলেজ-বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =