রাজ্যের নয়া মুখ্যসচিব মনোজ পন্থ

রাজ্যের নয়া মুখ্যসচিব হলেন মনোজ পন্থ। ৩১ অগস্ট মুখ্যসচিব পদে ভগবতী প্রসাদ গোপালিকার মেয়াদ শেষ হয়। মেয়াদ বৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা হয়েছিল রাজ্যের তরফ থেকে। শনিবার বিকেল পর্যন্ত কেন্দ্রের তরফে মেয়াদবৃদ্ধির অনুমোদন না আসায় রাজ্যের নতুন মুখ্যসচিবের নাম ঘোষণা করে নবান্ন।

মুখ্যসচিব পদে বিপি গোপালিকার মেয়াদ কি আরও তিনমাস বাড়বে গত কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। তবে গোপালিকার মেয়াদ আরও বাড়াল না কেন্দ্র। ফলে নতুন মুখ্যসচিবের নাম ঘোষণা করল নবান্ন। নতুন মুখ্যসচিব হলেন মনোজ পন্থ। ১৯৯১ সালের আইএএস অফিসার তিনি। আপাতত মুখ্যসচিবের দায়িত্ব সামলাবেন। এরপর রাজ্যপালের অনুমোদন সাপেক্ষে শনিবার এই বিজ্ঞপ্তি প্রকাশ করে নবান্ন।

গত তিনমাস ধরে তিনি এক্সটেনশনে ছিলেন গোপালিকা। অর্থাৎ চাকরির মেয়াদ শেষ হওয়ার পরও তিনমাস এক্সটেনশনে মুখ্যসচিবের দায়িত্ব সামলেছেন তিনি। লোকসভা নির্বাচনের মাঝেই তাঁর অবসর নেওয়ার কথা ছিল কিন্তু, তিনমাসের মেয়াদ বৃদ্ধি করা হয়।

সূত্রের খবর, গোপালিকার মেয়াদ আরও তিনমাস বাড়ানোর জন্য দিল্লিতে ফাইল পাঠানো হয়েছিল। তবে তা অনুমোদন না হওয়ায় রাজ্যপালের অনুমোদন সাপেক্ষে মনোজ পন্থের নাম ঘোষণা করা হয়।

১৯৯১ ব্যাচের আইএএস অফিসার মনোজ পন্থ। শুক্রবারই অর্থসচিব থেকে সেচ ও জলসম্পদ দফতরের অতিরিক্ত সচিব করা হয়। আর এদিন তিনি মুখ্যসচিবের দায়িত্ব পান। নবান্নে বিদায়ী মুখ্যসচিব বিপি গোপালিকা নবনিযুক্ত মুখ্যসচিব মনোজ পন্থকে দায়িত্ব বুঝিয়ে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =