মৌসুমী অক্ষরেখা সক্রিয় হওয়ায় বৃহস্পতিবার থেকে বৃষ্টি রাজ্য জুড়ে

মৌসুমী অক্ষরেখা আবার সক্রিয় বাংলায়। দিঘার উপর দিয়ে রয়েছে মৌসুমী অক্ষরেখা। এর প্রভাবে বৃহস্পতিবার থেকে মেঘলা আকাশ এবং বৃষ্টি হবে রাজ্য জুড়ে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণের বেশ কিছু জেলায়, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷ পাশাপাশি এও জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, হুগলি, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

অন্যদিকে ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, মালদহ এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি হবে জেলায় জেলায়। বৃষ্টি না হলে সেখানে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। কলকাতায় বৃহস্পতিবার এবং শুক্রবার বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

বুধবারেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা বুধবার দক্ষিণবঙ্গের বেশ কয়েক জেলায়। উত্তর ২৪ পরগণা, কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, নদিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা রয়েছে। সতর্কতা জারি করা হয়েছে বজ্রপাতেরও৷

বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ সামান্য বৃষ্টি হবে।বৃহস্পতিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস না থাকলেও বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী শুক্রবার পর্যন্ত।

বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৭ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে ০.৭ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 7 =