পুজোর সময় আবহাওয়া নিয়ে দোলাচলে আবহবিদরা

আবহাওয়ার বিরাট খামখেয়ালিপনায় এবারও বোধহয় পুজোর আনন্দে জল ঢালতে চলেছে বৃষ্টি। গত কয়েক বছর ধরে এমনটাই হয়ে আসছে। এর মধ্যেই আবহাওয়ার সর্বশেষ আপডেট দক্ষিণবঙ্গবাসীর কপালের ভাঁজ আরও গভীর করল।

আবহাওয়াবিদদের একাংশ জানাচ্ছেন, লা নিনার প্রভাব সেপ্টেম্বরের শেষ থেকে শুরু হতে পারে। যার প্রভাব থাকতে পারে আগামী কয়েক মাস। প্রশান্ত মহাসাগরে তৈরি হওয়া এই বিশেষ পরিস্থিতির ফলে ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে অক্টোবরের শুরুতেই দুর্গাপুজো। ফলে এই প্রশ্ন উঠছে, এই লা নিনার জেরে ঝড়-বৃষ্টিতে দাপটে ভেস্তে যেতে পারে দুর্গাপুজো কি না তা নিয়ে।

আবহবিদদের একাংশ মনে করছেন, পুজোর সময়েই আবহাওয়ার বড়সড় পরিবর্তন হতে চলেছে। সঙ্গে আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, বৃষ্টিতে ভাসতে চলেছে দুর্গাপুজো। মহালয়া থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত বৃষ্টির আশঙ্কাও রয়েছে। পুজোর প্রতিটি দিনই কমবেশি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতর থেকে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, দুর্গাপুজোর সময় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে উত্তর এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। পুরো পুজোটাই বৃষ্টির কারণে ভেস্তে যেতে পারে বলে মনে করছেন আবহবিদদের একাংশ।

এদিকে মঙ্গলবার থেকে টানা বৃষ্টি চলছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের কাছে পশ্চিম-মধ্য এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চলটি ছিল, তা আরও পশ্চিম দিকে সরেছে। অন্যদিকে দক্ষিণ ছত্তিশগড়ে সক্রিয় ঘূর্ণাবর্ত এবং কোঙ্কন থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা রয়েছে যা ছত্তিশগড়ের ঘূর্ণাবর্তের উপর দিয়ে বিস্তৃত। এই অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি হবে বাংলা, বিহার, ওড়িশা এবং ঝাড়খণ্ডে।

তবে আবহবিদরা অপর এক অংশ জানাচ্ছেন, পুজোর সময় ঠিক কেমন থাকবে আবহাওয়া, তা এখন থেকেই বলা সম্ভব নয়, সুতরাং এখন থেকেই এত হতাশ হওয়ার কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 9 =