শুধু হাততালির জন্য গ্রেফতার করা যায় কি না আদালতে উঠল প্রশ্ন

ফের প্রশ্নের মুখে পুলিশের অতি সক্রিয়তা। আর তা নিয়ে সরাসরি প্রশ্ন হল আদালতে। মঙ্গলবার হাইকোর্টে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে কেবল হাততালি দেওয়ার জন্য পুলিশ  গ্রেফতার করতে পারে কি না তা নিয়ে প্রশ্ন তোলেন এক আইনজীবী। তৃণমূল কংগ্রেসের এক নেতার শিশুকন্যা সম্পর্কে কুমন্তব্য মামলায় হাইকোর্টে ওঠে এই প্রশ্ন। ওই নেতার সন্তান সম্পর্কে কুমন্তব্যে উৎসাহ দেওয়ার অভিযোগে গত ৭ ও ৮ সেপ্টেম্বর দুই মহিলাকে গ্রেফতার করে পুলিশ। তাঁদেরকে হেফাজতে মারধর করার অভিযোগ ওঠে। মঙ্গলবার এই মামলাটি কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে ওঠে। এরপরই বিচারপতি জেল সুপারের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট তলব করে। আগামী ৩ অক্টোবরের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

উল্লেখ্য, এই মামলাটি ফলতা থানার। কিন্তু একাধিক থানায় এই ধরনের অভিযোগ নথিভুক্ত হয়েছে।  সেখানে মামলাকারী দুই মহিলার আইনজীবী সওয়াল করেন, ‘আমরা কোনও মন্তব্যই করিনি। শুধু হাততালি দিয়েছি। তারজন্য পুলিশ গ্রেফতার করতে পারে?’

২০ দিনের ওপর হেফাজতে রয়েছেন দুই মহিলা। অবিলম্বে তাঁদের মুক্তি দেওয়ার আবেদন জানান আইনজীবী।  রাজ্যের তরফ থেকে সওয়াল করা হয়, ‘হেফাজতে অত্যাচারের কথা নিম্ন আদালতে কেন জানাননি অভিযুক্তরা?’ রাজ্যের আইনজীবীর বক্তব্য, ‘অত্যন্ত লজ্জার ঘটনা। এই ধরনের মন্তব্যে কেউ উৎসাহ দেয় ? এই ধরনের মন্তব্য সমাজে করা যায় ?’ রাজ্যের তরফে বিচারপতিকে জানানো হয়,  যাঁদের ভিডিয়ো দেখে চিহ্নিত করা গিয়েছে, সবার বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। যিনি মন্তব্য করেছেন তিনিও হেফাজতে আছেন। এরপরই বিচারপতি জেল সুপারের কাছ থেকে স্বাস্থ্য সংক্রান্ত রিপোর্ট তলব করেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 14 =