বিড়লা গ্লোবাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে আইআইএম কাশীপুর-এর প্রাক্তন অধিকর্তা এবং আইআইএম কোঝিকোড়ের অধ্যাপক অধ্যাপক কুলভূষণ বালুনি

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক কূলভূষণ বালুনি সম্প্রতি ভুবনেশ্বরের বিড়লা গ্লোবাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর পদে অধিষ্ঠিত হয়েছেন। আইআইএম কোঝিকোড়, আইআইএম কাশীপুর এবং আইআইএম অমৃতসরে তাঁর নেতৃত্বের ভূমিকা থেকে জ্ঞান অর্জন করে অধ্যাপক বালুনি একাডেমিক প্রশাসন, গবেষণা এবং প্রাতিষ্ঠানিক ব্র্যান্ড নির্মাণে অতুলনীয় অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেছেন।

বিড়লা গ্লোবাল ইউনিভার্সিটির নেতৃত্বে রয়েছেন বিড়লা একাডেমি অফ আর্ট অ্যান্ড কালচার-এর চেয়ারপার্সন জয়শ্রী মহতা ভারতে উচ্চশিক্ষা ক্ষেত্রে তাঁর উল্লেখযোগ্য অবদানের জন্য অত্যন্ত স্বীকৃত। বিশ্ববিদ্যালয়টি একটি বোর্ড অফ গভর্নর দ্বারা পরিচালিত হয়, ওড়িশার সম্মানিত গভর্নর তার চ্যান্সেলর হিসাবে দায়িত্ব পালন করেন। বিশ্ববিদ্যালয়টি অত্যাধুনিক অবকাঠামো, শীর্ষ-নটচ অনুষদ এবং ভবিষ্যৎ-প্রস্তুত পেশাদারদের লালন-পালনের প্রতিশ্রুতি দিয়ে মানসম্পন্ন শিক্ষা পুনঃনির্ধারণের লক্ষ্যে কাজ করে।

অধ্যাপক কূলভূষণ বালুনি পরিবেশগত স্থায়িত্ব, উন্নয়ন নীতি এবং সামাজিক উদ্যোগ সম্পর্কিত ট্রান্স ডিসিপ্লিনারি গবেষণার জন্য বিখ্যাত। অধ্যাপক বালুনি ১৯৯৭-১৯৯৮ শিক্ষাবর্ষে আইআইএম কোজিকোডে যোগদানের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন, যেখানে তিনি প্রতিষ্ঠান গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ২০১৪-২০১৮ সালে তিনি আইআইএম কোজিকোডের পরিচালক (ইন-চার্জ) নিযুক্ত হন, যেখানে তিনি শীর্ষস্থানীয় উদ্যোক্তা এবং গবেষণা কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আইআইএম অমৃতসরে প্রথম মেন্টর ডিরেক্টর হিসেবে কাজ করার পর থেকে তাঁর সাহায্য আরও এগিয়ে যায়। ২০১৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত একটি ফলপ্রসূ কার্যকালের পর অধ্যাপক বালুনি আইআইএম কাশীপুরকে একজন পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন, যেখানে তিনি উদ্ভাবনকে উৎসাহিত করা থেকে শুরু করে শিল্পোদ্যোগকে উৎসাহ দেওয়া, গবেষণাকে সমর্থন করা এবং প্রতিষ্ঠানের সুনামকে গর্বিত করে এমন সরকারি নির্দেশাবলী পরিচালনা করার মতো অসংখ্য উদ্যোগের নেতৃত্ব দেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + two =