কার্নিভালের আগে রানি রাসমণি রোড সহ একাধিক রাস্তায় ১৬৩ ধারা জারি

পুজোর কার্নিভালের দিনই দ্রোহের কার্নিভালের ডাক দেওয়া হয়েছে। তবে মুখ্যসচিব মনোজ পন্থ এই প্রতিবাদ কর্মসূচি না করার আর্জি জানালেও চিকিৎসকরা তাঁদের অবস্থানে অনড়। এদিকে দ্রোহের কার্নিভালের আগেই কলকাতার একাধিক জায়গায় জারি করা হয় ভারতীয় ন্যায় সংহিতার ১৬৩ ধারা। অশান্তির আশঙ্কায় ধর্মতলা সংলগ্ন বেশ কিছু এলাকায় একদিনের জন্য এই ধারা জারি করা হয়েছে।

জয়েন্ট প্লাটফর্ম অব ডক্টর্স-এর ডাকে মঙ্গলবার বিকেলে রানি রাসমণি রোডে দ্রোহের কার্নিভালের পরিকল্পনা করা হয়েছে। এই মিছিল ঘিরে অশান্তির পরিস্থিতি তৈরি হতে পারে, এমন আশঙ্কা থেকেই এই পদক্ষেপ পুলিশের। এই কর্মসূচির কোনও পুলিশি অনুমতি নেই বলেই লালবাজার সূত্রে খবর। আইনশৃঙ্খলা পরিস্থিতি সামাল দিতে ধর্মতলা সংলগ্ন বেশ কিছু এলাকায় ভারতীয় ন্যায় সংহিতার ১৬৩ ধারা জারি করেছে কলকাতা পুলিশ।।

যে সব জায়গায় এদিন ১৬৩ ধারা জারি থাকছে, তার মধ্যে রয়েছে রানি রাসমণি রোড, ওয়াই চ্যানেল, নিউ রোড, মেয়ো রোড, আউটট্রাম রোড, অ্যাকাডেমি অব ফাইন আর্টস, জে.এল.নেহরু রোড, কুইন্স ওয়ে, স্ট্র্যান্ড রোড। এই সব রাস্তার সংলগ্ন এলাকাগুলিতেও এই ধারা জারি থাকছে। অর্থাৎ এই সব এলাকায় জমায়েত করা যাবে না। এদিকে, সোমবার থেকে দেখা যাচ্ছে, রানি রাসমণি রোডে একাধিক খালি বাস দাঁড়িয়ে আছে। অভিযোগ, রাস্তা অবরুদ্ধ করে দেওয়ার জন্যই বাসগুলি দাঁড় করিয়ে রেখেছে পুলিশ। একদিকে যখন রেড রোডে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, অন্যদিকে তখন রানি রাসমণি রোডে বড় বড় ব্যারিকেড এনে রাস্তা বন্ধ করে দেওয়া হয়। এর পাশাপাশি সিসি ক্যামেরা লাগানো হচ্ছে রাস্তার ধারে। মঙ্গলবার সকাল থেকেই রাস্তার ধারে মোতায়েন করা হয় পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 10 =