সন্তানের জন্ম দিতে গিয়ে কিডনি বিকল, কাঠগড়ায় মাতৃসদন

সন্তান প্রসব করতে গিয়ে কিডনি বিকল।একজন নয়, এমন পরিণতি হল একসঙ্গে ছয় প্রসূতির। ঘটনাস্থল কলকাতা পুরসভার মাতৃসদন৷ যা বর্তমানে এসএসকেএম হাসপাতালের অ্যানেক্স হাসপাতাল হিসেবেই পরিচিত। এই ঘটনায় চিকিৎসায় বড়সড় গাফিলতির অভিযোগ উঠেছে সরকারি ওই হাসপাতালের বিরুদ্ধে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, সিজারিয়ান অপারেশনের সময় অ্যানেস্থিশিয়ার মাত্রা বেশি হয়ে যাওয়ার কারণেই পাঁচ জন প্রসূতির কিডনি বিকল হয়ে গিয়েছে।

গত ১০ জুন খিদিরপুর মেটারনিটি হোমে এই পাঁচ জন প্রসূতিই সন্তানের জন্ম দেন। এঁদের মধ্যে চার জনের বাড়ি খিদিরপুর এবং একবালপুর এলাকায়৷ একজনের বাড়ি বেহালায়৷ অভিযোগ সন্তান জন্ম দেওয়ার পরই প্রত্যেকের শারীরিক সমস্যা দেখা দেয়। চিকিৎসকরা পরীক্ষা করে বুঝতে পারেন, প্রত্যেকেরই কিডনির সমস্যা দেখা দিয়েছে। এরপরেই ওই প্রসূতিদের মধ্যে চারজনকে এসএসকেএম এবং একজনকে সিএমআরআই হাসপাতালে ভর্তি করা হয়৷ এরপর পরীক্ষা করে দেখা যায়, তাঁদের দুটি করে কিডনিই বিকল হয়ে গিয়েছে। এরপরই শুরু হয় ডায়ালিসিস।

এই ঘটনায় ওই প্রসূতিদের পরিবারের পক্ষ থেকে ইতিমধ্যেই একবালপুর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে৷ ঘটনার পর শনিবার তিন প্রসূতির পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন মেয়র ফিরহাদ হাকিম৷ প্রসূতিদের চিকিৎসার বন্দোবস্ত করার পাশাপাশি যথাযথ তদন্তেরও আশ্বাস দেন তিনি৷ ওই প্রসূতিদের পরিবারের সদস্যদেরও দাবি, ঘটনায় অভিযুক্তদের চিহ্নিত করতে কঠোর পদক্ষেপ করুক রাজ্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =