ইউরিক অ্যাসিড কমাতে…..

দেহে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে জয়েন্টের ব্যথা তীব্র হয়। যা প্রদাহজনক আর্থ্রাইটিসে পরিণত হয়। ইউরিক অ্যাসিডের এই বৃদ্ধিকে হাইপারইউরিসেমিয়া বলে। ইউরিক অ্যাসিড জয়েন্টের কাছাকাছি তরুণাস্থির পরিবর্তে স্ফটিক গঠন শুরু করে।

তবে আয়ুর্বেদ চিকিৎসা বলছে, আয়ুর্বেদে এমন অনেক ভেষজ আছে যা শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করে দিতে পারে। আসুন জেনে নিই কোন কোন প্রাকৃতিক ভেষজ যা থেকে বাতের ব্যথা উপশম করা যায়।

ত্রিফলা-হেলথলাইন ও মেডিক্যাল নিউজ টুডের খবর অনুযায়ী, ত্রিফলা  বাতের ব্যথা উপশম করতে পারে। ত্রিফলায় তিন ধরনের ফল রয়েছে বিভিতকি বা বহেরা , আমলকী  এবং হরিতকি ।  ত্রিফলা প্রদাহ বিরোধী যা জয়েন্টের ফোলাভাব ও ব্যথা কমায়।

নিম-আয়ুর্বেদে, বাতের ব্যথা কমাতে অত্যন্ত সাহায্য করে নিম। হেল্থলাইনের মতে নিম পাতা পিষে ব্যথাযুক্ত স্থানে লাগাতে হবে। নিম সরাসরি প্রদাহতে কাজে লাগে এবং ব্যথা থেকে মুক্তি দেয়।

করলা- করলা খেলে বাতের ব্যথায় উপকার পাওয়া যায়। করলা শরীরের বাত দোষ কমায়। তাই আয়ুর্বেদে আর্থ্রাইটিসের ক্ষেত্রে করলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। গবেষণায় এটাও প্রমাণিত হয়েছে যে করলা শরীরে ইউরিক অ্যাসিড কমায়।

হলুদ- আয়ুর্বেদে হলুদ দিয়ে অনেক রোগের চিকিৎসা করা হয়। হেল্থ লাইনের মতে, হলুদে থাকা কারকিউমিন যৌগ অনেক রোগের প্রতিষেধক। পাবমেড সেন্ট্রাল জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, হলুদ জয়েন্ট আর্থ্রাইটিসের উপসর্গ কমায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =