বন্দে ভারতের হাত ধরে ১০ কোটি টাকা আয় মধ্য রেলের

ভারতীয় রেলের কাছে এই মুহূর্তে সবচেয়ে গর্বের সেমি হাই স্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। এদিকে বন্দে ভারতের বিপুল টাহিদা তৈরি হয়েছে যাত্রীদের মধ্যেও। কারণ ট্রেনটি অন্য এক্সপ্রেসের তুলনায় অনেক দ্রুত হওয়ায় অনেক কম সময়ে যাত্রীদেরকে তাঁদের গন্তব্যে পৌঁছে দিচ্ছে।

এই প্রসঙ্গে ভারতীয় রেলের তরফ থেকে বন্দে ভারত ঠিক কতটা জনপ্রিয় তা তা একটি পরিসংখ্যানের মাধ্যমে বোঝানো হয়েছে।   বন্দে ভারত থেকে সেন্ট্রাল রেলওয়ে গত ২৫ দিনে আয় করেছে ১০ কোটি টাকা। সেন্ট্রাল রেলওয়ের কাছে পাওয়া তথ্য অনুসারে, ১৫ অগাস্ট থেকে ৯ সেপ্টেম্বরের মধ্যে এই ২৫ দিনে বন্দে ভারত এক্সপ্রেস থেকে রেলের আয় হয়েছে ১০ কোটি টাকা। কোন কোন রুট থেকে কত টাকা আয় হয়েছে, তা দেখে নেওয়া যাক।

আরও তথ্য আছে। মুম্বই ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস থেকে শোলাপুর বন্দে ভারত ট্রেনটি ৯৩.৭১ শতাংশ যাত্রীদের নিয়ে চলাচল করে ২৫ দিনে মোট ১.৭১00 কোটি টাকা আয় করেছে। অন্যদিকে শোলাপুর- মুম্বই ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস বন্দে ভারত এক্সপ্রেসটি ১০৫.০৯ শতাংশ টিকিটের চাহিদা নিয়ে ১.৯৭ কোটি টাকা আয় করেছে। সেন্ট্রাল রেলওয়ের অপর একটি বন্দে ভারত এক্সপ্রেস যেটি মুম্বই ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস থেকে শিরডি পর্যন্ত চলে সেটিতে ৮১.৮৮ শতাংশ বুকিং নিয়ে গত ২৫ দিনে আয় হয়েছে ১.৮২ কোটি টাকা।

ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস-গোয়া রুটেও চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। এই রুট থেকে গত ২৫ দিনে সেন্ট্রাল রেলের আয় হয়েছে ৭৬.১১ লাখ টাকা। এই রুটে সিটের চাহিদা রয়েছে ৭৫.৫ শতাংশ। অন্যদিকে উলটো রুটে, অর্থাৎ গোয়া- ছত্রপতি শিবাজী মহারাজ টার্মিনাস বন্দে ভারতটি ৭৫.৫ শতাংশ টিকিট বুকিং নিয়ে মোট ৭২.০৪ লাখ টাকা উপার্জন করেছে। একইসঙ্গে বিলাসপুর-নাগপুর-বিলাসপুর বন্দে ভারত এক্সপ্রেসও এই সময়ে ২ কোটি টাকা আয় করেছে।

সেন্ট্রাল রেলওয়ের জারি করা অফিসিয়াল বিবৃতি অনুসারে, ১৫ অগাস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সেন্ট্রাল রেলওয়ে জোনে বন্দে ভারত ট্রেনে সফর করেছেন ১.২ লাখ যাত্রী। বিশেষ বিষয় হল, বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি একটি সেমি হাই- স্পিড ট্রেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 9 =