১৯ জানুয়ারি কলকাতায় মহামিছিলের ডাক সংগ্রামী যৌথ মঞ্চের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণাতেও চিঁড়ে ভিজছে না। আন্দোলনের ঝাঁঝ আরও বাড়াতে চলেছে সংগ্রামী যৌথ মঞ্চ। নবান্নের সামনে ধরনা কর্মসূচির পর আগামী ১৯ জানুয়ারি কলকাতায় মহা মিছিলের ডাক দিলেন তাঁরা। এরপরেও দাবি না মেটানো হলে আগামী দিনে আমরণ অনশন করার হুঁশিয়ারি দিল সংগ্রামী যৌথ মঞ্চ।শনিবার নবান্ন বাস স্ট্যান্ডের কর্মসূচির পর সংগ্রামী যৌথ মঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয় আগামী ১৯ জানুয়ারি তাঁরা কলকাতায় মহা মিছিলের আয়োজন করছেন। এই মিছিলে সরকারি কর্মচারিদের এবং রাজ্যের অন্যান্য স্তরের প্রতিনিধিদের যোগদানের ব্যাপারে আবেদন জানানো হয়। সঙ্গে এও জানানো হয়, এই মিছিল শিয়ালদা, হাওড়া এবং হাজরা থেকে শুরু হবে। মিছিল গিয়ে মিলিত হবে শহিদ মিনারে।

এদিন সংগ্রামী যৌথ মঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়, ১৯ তারিখ মিছিলের পাশাপশি আগামী বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে তাঁরা তিনদিন কর্মবিরতির কর্মসূচি করা হবে। এরপরেও তাঁদের বকেয়া মহার্ঘ্য ভাতার দাবি পূরণ না হলে আমরণ অনশনের পথে হাঁটবেন তাঁরা। মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ এদিন বলেন, ‘ নতুন বছরের শুরু থেকেই আমরা সাধারণ মানুষের মধ্যে দিয়ে জনসংযোগ যাত্রা করব। আমাদের মঞ্চের লড়াইয়ের কথা আমরা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চাই।’

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই ডিএ ঘোষণার পর সংগ্রামী যৌথ মঞ্চের তরফে দাবি করা হয়, এটা ‘ভিক্ষার দান’। সেই কারণেই  এই ৪ শতাংশ ডিএ বৃদ্ধিকে তাঁরা স্বাগত জানাচ্ছেন না। কেন্দ্রের সঙ্গে সমতুল্য রেখে ডিএ বৃদ্ধির দাবিতে অনড় তাঁরা। শুধু তাই নয়, শুক্রবার নবান্নের সামনে ধরনা কর্মসূচিও করেন তাঁরা। আর এই ধরনা কর্মসূচিতে তাঁদের বাধা প্রদান করা হয় বলে অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এই ধরনা কর্মসূচিতে একের পর এক রাজনৈতিক নেতাদেরও হাজির হতে দেখা যায়। তবে তাঁদের বকেয়া মহার্ঘ্য ভাতার দাবিতে এই আন্দোলনের মাত্রা যে এতটুকু কমবে না উল্টে আগামী দিনে আরও বৃদ্ধি পাবে সেটাই জানিয়ে দিলেন তাঁরা।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − six =