রাজ্যপালের ভাষণ ছাড়াই এবার শুরু হতে পারে বিধানসভার অধিবেশন

ফেব্রুয়ারি মাসের প্রথমেই বসতে চলেছে বাজেট অধিবেশন। কিন্তু, সেখানে রাজ্যপালের ভাষণ থাকবে কিনা তা নিয়ে আলোচনা শুরু হয়েছে। বিধানসভার সচিবালয় সূত্রে জানা গিয়েছে, কেন প্রথমে রাজ্যপালের ভাষণ থাকবে না, তা নিয়েও বিভিন্ন কারণ ও তার ব্যাখ্যা প্রকাশ্যে আসতে শুরু করেছে। সাধারণত ইংরেজি বছরের প্রথম অধিবেশন হয় রাজ্যপালের অনুমতি নিয়ে এবং বছরের শেষ যে অধিবেশন হয় তা শেষ হওয়ার পর রাজ্যপালকে সেই বিষয়ে বিস্তারিত জানাতে হয়।

২০২৪-এ প্রথম অধিবেশন হবে ৫ ফেব্রুয়ারি। রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণ দিয়েই অধিবেশন শুরু হবে বলে মনে করা হচ্ছিল। এদিকে সূত্রে খবর মিলছে, আসন্ন বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপালে ভাষণ চলতি বছর থাকবে না। এই প্রসঙ্গে আরও একটি সূত্র মারফত জানা যাচ্ছে, গত বছর ডিসেম্বর মাসে অধিবেশন শেষ হয়। কিন্তু, অধিবেশনের শেষ দিন স্পিকার জানিয়েছিলেন, তা অনির্দিষ্টকালের জন্য মুলতুবি করা হল। কিন্তু এবার যখন বিধানসভার অধিবেশন শেষ হয়েছে, সেখানে ‘প্ররোগ’ করা হয়নি। তাই পরবর্তী বাজেট অধিবেশন শুরুর ক্ষেত্রেও নতুন করে আর রাজ্যপালের অনুমতি লাগছে না।স্পিকারই এক্ষেত্রে অধিবেশন শুরু করতে পারে বলে জানা যাচ্ছে।আর তা হলে সম্ভবত এই প্রথম বিধানসভার প্রথা ভাঙতে চলেছে।

তবে এক্ষেত্রে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকেই মনে করছেন, সাম্প্রতিককালে একাধিক ইস্যুতে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের সঙ্গে রাজ্যের দূরত্ব বেড়েছে। সে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ সংক্রান্তই হোক, কিংবা একাধিক বিলে সই নিয়ে রাজ্য রাজ্যপালের বিবাদ প্রকাশ্যে এসেছে একাধিকবার। সম্প্রতি সন্দেশখালি ইস্যুতেও রাজ্যপাল প্রকাশ্যে মন্তব্য করেছিলেন। পাশাপাশি উপাচার্য নিয়োগ থেকে শুরু করে বিধানসভায় বিল আটকে থাকা বিভিন্ন ইস্যুতে রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে উঠেছে। সম্পর্কের এই তিক্ততার কারণেই কি এই সিদ্ধান্ত কি না তা নিয়েও প্রশ্ন উঠছে। তবে এখন দেখার বিধানসভায় বাজেট অধিবেশন শুরুর দিনে কি রাজ্যপাল সি ভি আনন্দ বোসের ভাষণ থাকে কি না!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − three =