আহমেদাবাদের শাহিবাগে ‘রাজস্থান হাসপাতাল’-এ হাসপাতালে ভয়াবহ আগুন

রবিবার সাতসকালে আহমেদাবাদের শাহিবাগে ‘রাজস্থান হাসপাতাল’-এ হাসপাতালে ভয়াবহ আগুন। দ্রুত ১০০ রোগীকে সরিয়ে নিয়ে যাওয়া হয়। আগুন লাগার খবর পেতেই ঘটনাস্থলে পৌঁছায় দমকল বাহিনী। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ শুরু হয়। কোনও আহত বা হতাহতের খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

স্থানীয় সূত্রে খবর, রবিবার সকালেই গোটা হাসপাতাল কালো ধোঁয়ায় ভরে যায়। তড়িঘড়ি এর উৎস খুঁজতে শুরু করেন হাসপাতাল কর্মীরা। তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে হাসপাতাল জুড়ে। পড়ে যায় হুড়োহুড়িও। সঙ্গে সঙ্গেই খবর দেওয়া হয় দমকল দফতরে। দমকলের একাধিক ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছ আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন দমকল কর্মীরা। সঙ্গে এ খবরও মিলেছে, হাসপাতালের বেসমেন্ট থেকে ধোঁয়া নির্গত হতে থাকে ক্রমাগত।

এদিকে রোগীদের কথা চিন্তা করে তৎপর হয় প্রশাসনও। প্রায় ১০০ রোগীকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়। একইসঙ্গে খালি করা হয় বিল্ডিংটিও। কোনও দুর্ঘটনা এড়াতেই এই পদক্ষেপ বলে প্রশাসন সূত্রে খবর।

সঙ্গে এ খবরও মিলেছে যে, ওই হাসপাতালে মেরামতের কাজ চলছিল। সেক্ষেত্রে একাধিক জিনিসপত্র বেসমেন্টে গচ্ছিত রাখা ছিল। সেখান থেকেই বিপত্তি ঘটেছে বলে মনে করা হচ্ছে।

আগুন লাগার কারণ খুঁজতে ঠিক কী কারণে অগ্নিসংযোগ ঘটল, কোনও দাহ্য পদার্থ মজুত করা ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। দমকল কর্মীদের কথায়, আপাতত প্রাথমিক ভাবে তাঁদের লক্ষ্য ছিল আগুন নিয়ন্ত্রণে আনা এবং সকলকে সুরক্ষিতভাবে বাইরে বার করে আনা। এরপর কারণ অনুসন্ধানে বিস্তারিত তদন্ত করা হবে। এরই পাশাপাশি হাসপাতালের ক্ষেত্রে অগ্নি নির্বাপণ ব্যবস্থায় যথাযথ ব্যবস্থা ছিল কিনা সেই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। গোটা এলাকাটিকে ঘিরে রাখা হয় কড়া পুলিশি নিরাপত্তায়। কেউ যাতে ভেতরে প্রবেশ করতে না পারে সেইজন্য চালানো হচ্ছে অতিরিক্ত নজরদারিও।

এদিকে ওই হাসপাতালে রোগীর যে সব আত্মীয় ছিলেন তাঁরা জানান, ‘হঠাৎ দেখি কালো ধোঁয়া বার হচ্ছে। কোথা থেকে তা আসছে বুঝতে পারিনি। কিছুক্ষণের মধ্যেই বুঝতে পারি অগ্নিকাণ্ড ঘটেছে হাসপাতালে। এরপরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। সকলকেই বার করে নিয়ে যাওয়া হয়েছে। কারও কোনও ক্ষতি হয়নি বলেই জানতে পারছি। এটাই বড় স্বস্তি।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 7 =