প্রত্যক্ষভাবে নাগরিকদের আয়ের সুযোগ দিচ্ছে রেল

এবার প্রত্যক্ষ ভাবে নাগরিকদের আয়ের সুযোগ দিচ্ছে রেল। বস্তুত খুব অল্প টাকায় স্টেশনে দোকান দিচ্ছে রেল। এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। ভারতীয় রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে, ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ (ওএসওপি) স্কিমের লক্ষ্য হল আয়ের সুযোগ প্রদান করা এবং সারা ভারতে রেল স্টেশনগুলিতে স্থানীয় পণ্যগুলির বিক্রিতে উৎসাহ দেওয়া। ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ (ওএসওপি) স্কিমটি সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য জীবিকা অর্জনের একটি সুযোগ প্রদান করছে যা স্থানীয় কারিগর, তাঁতি, কারুশিল্পী ইত্যাদির দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে বলে ধারনা ভারতীয় রেলের।

এই স্কিমের অধীনে, রেলওয়ে স্থানীয় পণ্য প্রদর্শন, বিক্রি এবং দেখানোর জন্য রেলওয়ে স্টেশনগুলিতে নির্দিষ্ট স্টল, বহনযোগ্য স্টল ও ট্রলির মতো আউটলেট সরবরাহ করবে। এর ফলে উপকৃত হবেন কারিগর, কৃষক, আদিবাসী, তাঁতি, নিবন্ধিত মাইক্রো এন্টারপ্রাইজের সঙ্গে যুক্ত সদস্য, স্বনির্ভর গোষ্ঠীর সদস্য, মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্য, সামাজিক সংস্থাগুলির সঙ্গে যুক্ত সদস্য, রাজ্য সরকারের সংস্থাগুলি। কারণ, যে কেউ এলাকার স্থানীয় বা দেশীয় পণ্য নিয়ে এগিয়ে আসতে পারেন এবং যোগ্যতার নথি এবং যোগাযোগ নম্বর সহ সংশ্লিষ্ট স্টেশন মাস্টারের কাছে একটি আবেদন জমা দিতে পারেন। পণ্যের মধ্যে প্রত্নবস্তু, হস্তশিল্প, টেক্সটাইল এবং তাঁত সামগ্রী, খেলনা, চামড়াজাত পণ্য, ঐতিহ্যবাহী যন্ত্রপাতি বা যন্ত্র, কৃষি পণ্য, পোশাক, রত্ন ও গহনা, প্রক্রিয়াজাত এবং আধা-প্রক্রিয়াজাত খাদ্য সামগ্রীকে রাখা যেতে পারে। তবে একটি নির্দিষ্ট স্টেশনের জন্য চিহ্নিত পণ্য স্থানীয় হতে হবে। রেল মন্ত্রক নিশ্চিত করেছে যে বর্তমানে ভারতীয় রেলের ৭৮২টি স্টেশনে ৮৫০টি ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ বা ওএসএওপি আউটলেট চালু হয়েছে।

এখানে বলে রাখা শ্রেয়, কেন্দ্রীয় সরকারের ‘ভোকাল ফর লোকাল’ দৃষ্টিভঙ্গি প্রচার করার উদ্দেশ্য নিয়ে ভারতীয় রেলওয়ের তরফ থেকে ২০২২ সালে ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট স্কিম শুরু করে। ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ বা ওএসওপি রেজিস্ট্রেশন ফি দিতে হয়। আবেদনটি পরীক্ষায় উত্তীর্ণ হলে, আবেদনকারীকে রেলওয়েতে ১০০০ টাকা জমা দিতে হয়। যার পর ভারতীয় রেল ওই ব্যক্তিকে ১৫ দিনের জন্য একটি অস্থায়ী স্টল বা ট্রলি বরাদ্দ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 10 =