কলকাতায় তৈরি হতে চলেছে নতুন এক মিউজিয়াম, উদ্যোগে রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায়

শহরবাসীর আগ্রহ আরও বাড়িয়ে তুলে কলকাতা নিয়ে আসা হচ্ছে এক নতুন মমি। তবে এই মমি মিশর থেকে নয়, কলকাতায় নিয়ে আসা হচ্ছে ইজরায়েল থেকে। কলকাতার নয়া মিউজিয়ামে ঠাঁই হবে কফিনবন্দি এই অতিথির। শহরে ‘স্টেট জুডিশিয়াল মিউজিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টার’ নামে একটি মিউজিয়াম তৈরি করা হবে বলে জানিয়েছেন রাজ্যের অ্যাডমিনিস্ট্রেটর জেনারেল অ্যান্ড অফিসিয়াল ট্রাস্টি বিপ্লব রায়। তাঁরই উদ্যোগে তৈরি হবে এই নয়া জাদুঘর। তবে কোথায় এই মিউজিয়াম তৈরি হবে তা নিয়ে এখন কোনও স্পষ্ট কোনও ধারনা দেননি বিপ্লববাবু। তবে বিপ্লববাবু এটুকু জানিয়েছেন যে, ‘মিউজিয়ামের জন্য আনা যাবতীয় জিনিসগুলি ধর্মতলার নিউ সেক্রেটারিয়েট ভবনে রাখা হয়েছে। সেখানে পুলিশি নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছে। পঞ্চায়েত ভোট শেষ হওয়ার পর কোথায় এই মিউজিয়াম তৈরি হবে, তা জানিয়ে দেওয়া হবে। এদিকে সূত্রে খবর, জানা গিয়েছে, কলকাতা মমি নিয়ে আসা নিয়ে ইজরায়েলের সঙ্গে এখন শেষ মুহূর্তের আলোচনা চলছে।

জানা গিয়েছে, শহরের নতুন ওই মিউজিয়ামে মমির পাশাপাশি থাকবে বিভিন্ন দেশের হাজার হাজার বছরের প্রাচীন সামগ্রী। ওই মিউজিয়ামে সব মিলিয়ে মোট ২৫টি বিভাগ খোলা হবে। স্বাধীনতা সংগ্রাম ও বাংলার বিপ্লবীদের নিয়ে নানা তথ্য, মৌর্য যুগের নির্দশন, বিভিন্ন প্রত্নতাত্ত্বিক উপাদান ওই মিউজিয়ামে সংরক্ষণ করা হবে। মুঘল ও ব্রিটিশ যুগের বিভিন্ন যুদ্ধ সামগ্রীও ওই মিউজিয়ামে রাখা হবে বলে জানা গিয়েছে। এছাড়া কলকাতা ও বাংলার অজানা ইতিহাস সংক্রান্ত বেশ কিছু নথিপত্র ও ফাইল ওই মিউজিয়ামে রাখা হবে বলে জানা গিয়েছে।  এর পাশাপাশি  কর্তৃপক্ষের তরফ থেকে এ খবরও মিলেছে যে, বাংলার বিপ্লবীদের ব্যবহৃত বিভিন্ন অস্ত্র, পিস্তল, রিভলভার, বন্দুকও সেখানে সংরক্ষিত থাকবে। হাজার হাজার বছর আগে বাংলার নারীরা কী কী অলংকার ব্যবহার করতেন, ওই মিউজিয়ামে দেখতে পাওয়া যাবে তার নিদর্শনও। মিউজিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্গাপুজোর আগেই সেখানকার বেশ কয়েকটি বিভাগ চালু করে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − three =