১ জুলাই থেকে বন্ধ হল এফএম রেনবো, মিশে গেল গীতাঞ্জলির সঙ্গে

পয়লা জুলাই থেকে বড়সড় পরিবর্তন হল আকাশবাণী কলকাতায়। বদলাচ্ছে রেডিওর অনুষ্ঠান সম্প্রচার সূচির। ৩০ জুন রাত বারোটার পর থেকে স্বকীয় পরিচয় হারাতে চলেছে এফএম-রেনবো। ১০৭ মেগাহার্টজে মিশে যাচ্ছে আকাশবাণীর একাধিক অনুষ্ঠানের শাখা। ফলে ১০৭ মেগাহার্টজ বেতার তরঙ্গ আর থাকছে এফএম রেনবো-এর।

বেসরকারি এফএম চ্যানেলের পর এবার অস্থিত্ব হারাল সরকারি এফএম চ্যানেলও। আকাশবাণী সূত্রে জানা গিয়েছে, সরকারি এফএম চ্যানেল এফএম রেনবো মিশে যাচ্ছে গীতাঞ্জলির সঙ্গে। সেই কারণেই পয়লা জুলাই শনিবার থেকে আলাদা করে এফএম রেনবোর আর কোনও অস্তিত্ব থাকছে না। ১০৭ মেগাহার্টজে এবার এফ রেনবোর অনুষ্ঠানের সঙ্গে সংবাদ সহ গীতাঞ্জলির বাকি অনুষ্ঠান শোনা যাবে। এফএম রেনবোর প্রতি ঘণ্টার হেডলাইনও জুলাইয়ের প্রথমদিন থেকে বন্ধ। তবে পয়লা জুলাই ১০৭ মেগাহার্টজের নাম সরকারিভাবে পালটাচ্ছে কিনা সে সম্পর্কে স্পষ্ট তথ্য এখনও মেলেনি।

গত কয়েকবছরে একাধিক বেসরকারি এফএম চ্যানেলে ঝাঁপ পড়েছে। এরই মাঝে একনিষ্ঠভাবে বাংলা ভাষায় গান শুনিয়েও অস্থিত্ব রক্ষা করতে পারেনি আমার এফএম। এবার অস্থিত্ব মুছল সরকারি এফএম চ্যানেল রেনবো-এর।

অন্যদিকে, আকাশবাণী সূত্রে খবর, পয়লা জুলাই থেকে অনুষ্ঠানসূচিতেও আসছে বদল। এবার সঞ্চয়িতা প্রচার তরঙ্গে রাত ৮ টা ১০ এর ক্রীড়া সংবাদ শোনা যাবে শনিবার থেকে। এফএম গোল্ড, সঞ্চয়িতা ও মৈত্রী প্রচার তরঙ্গে শুনতে পাওয়া যাবে রাত দশটার খবর। এছাড়া প্রতি মঙ্গলবার রাত আটটায় এখন থেকে শোনা যাবে ‘খবরের আয়নায়’।

উল্লেখ্য, গত মে মাসেই আরও একটি বড় পরিবর্তনের সাক্ষী হয়েছে আকাশবাণী। আরও একটি সরকারি সংস্কারে ইতিহাসের পাতায় স্থান নিয়েছে বহুদিন ধরে চলে আসা একটি নাম। ‘দিস ইজ অল ইন্ডিয়া রেডিও..এটাও বলা বন্ধ হয়েছে গত মে থেকেই। মোদি সরকারের সিদ্ধান্তে নাম থেকে এআইআর ছেঁটে ফেলা হয়। অল ইন্ডিয়া রেডিও বদলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দেওয়া আকাশবাণী নামটিকেই মান্যতা দেয় কেন্দ্র। তাই অল ইন্ডিয়া রেডিয়ো সেদিনের পর থেকে আকাশবাণী বলেই সরকারিভাবে সমস্ত ক্ষেত্রে স্বীকৃত। এআইআর নাম এখন অতীত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − fifteen =