যাত্রী সংখ্যা কম থাকায় এক সপ্তাহ আগেই বন্ধ অমরনাথ যাত্রা

অমরনাথ দর্শনে যাত্রী সংখ্যা কম থাকার জন্য নির্দিষ্ট সময়ের এক সপ্তাহের আগে বন্ধ করে দেওয়া হচ্ছে অমরনাথ যাত্রা। কাশ্মীর প্রশাসনের তরফে এক বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে। সম্ভবত, এই প্রথম অমরনাথ যাত্রা নির্দিষ্ট সময়ের আগে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হল। চলতি বছরে অমরনাথ যাত্রায় ৪ লাখেরও বেশি যাত্রী পবিত্র গুহা পরিদর্শনের জন্য নাম নথিভুক্ত করেছিলেন। কিন্তু গত কয়েকদিন ধরে যাত্রী সংখ্যা কমে যায়। এরপরেই নির্দিষ্ট সময়ের আগে যাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত হয় বলে স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে। এই প্রসঙ্গে জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহার অফিস থেকে যাত্রা বন্ধের একটি বিবৃতি জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।

গত জুলাই মাসে শুরু হয় অমরনাথ যাত্রা। যাত্রা উপলক্ষ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। প্রথম দিকে পবিত্র গুহা পরিদর্শনের জন্য বহু সংখ্যক যাত্রীর উপস্থিতি ছিল চোখে পরার মতো। প্রশাসন আশা করেছিল যে, এবারের তীর্থযাত্রীর সংখ্যা আগের সমস্ত রেকর্ডকে ছাপিয়ে যাবে। কিন্তু শেষের দিকে তাতে ভাটা পড়ে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কোভিডের সময় বন্ধ রাখা হয়েছিল অমরনাথ যাত্রা। এরপর ফের গুহার রাস্তা খুলে দেওয়ার পর তীর্থযাত্রীদের ঢল নামে। ২০২২ সালে প্রায় ৩ লাখের বেশি তীর্থযাত্রী পবিত্রগুহা দর্শন করেন।

এ বছর নথিভুক্ত যাত্রীর সংখ্যা ছিল প্রায় ৪.৪ লাখ। ৬২ দিন ধরে যাত্রা চলবে বলে প্রশাসনের তরফে জানানো হয়। আগামী ৩১ অগাস্ট পর্যন্ত খোলা ছিল অমরনাথ দর্শন। কিন্তু যাত্রা শুরুর ২ সপ্তাহ পর থেকে উল্লেখযোগ্যভাবে কমতে শুরু করে তীর্থযাত্রী সংখ্যা। প্রশাসন সূত্রে আরও খবর, এবার মৌসুমি বায়ুর প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত হয় কাশ্মীরে। এর ফলে, পবিত্র গুহা দর্শনে যাওয়ার অনেক রাস্তা ক্ষতি হয়। পরিস্থিতি যা, ক্ষতিগ্রস্ত পথের সংস্কার একান্ত জরুরি হয়ে পড়ে।

সংস্কার এবং যাত্রী সংখ্যা হ্রাস পাওয়ায়, দুই সপ্তাহ আগে যাত্রা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান কাশ্মীর প্রশাসনের এক কর্তা। এরপরই আগামী বুধবার থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে এ বছরের অমরনাথ যাত্রা বলে জানানো হয়। এবারের এদিকে সূত্রে খবর, অমরনাথ যাত্রা উপলক্ষ্যে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছিল প্রশাসন। নিরাপত্তায় অতিরিক্ত ৩০০ কোম্পানি আধাসামরিক বাহিনী নিয়োগ করা হয়েছিল। প্রতিটি অভিযাত্রী দলের সঙ্গে কয়েক ডজন নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =