আগামী জানুয়ারিতেই খোলা হবে অযোধ্যার রামমন্দিরের দরজা

২০২৪-এর লোকসভা নির্বাচনের আগেই আগামী জানুয়ারি মাসে জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে বহু প্রতিক্ষিত অযোধ্যার রামমন্দিরের দরজা। তার আগে দিনরাত এক করেকেবারে যুদ্ধাকালীন পরিস্থিতিতে চলছে মন্দির নির্মাণের কাজ। এবার মন্দির নির্মাণের বেশ কয়েকটি ছবিও এল প্রকাশ্যে। জাঁকজমক এবং শিল্পে দেশের অন্যান্য মন্দিরকে অযোধ্যার রামমন্দির টেক্কা দিতে চলেছে বলে ধারণা। রামমন্দির নির্মাণে যে ছবি প্রকাশ্যে এসেছে, তাতে দেখা যাচ্ছে যে মন্দিরের গর্ভগৃহের কাজ প্রায় শেষের দিকে। মন্দির ট্রাস্টের একজন সিনিয়র কর্তার মতে, আগামী ১৬ থেকে ২৪ জানুয়ারির মাধ্যে রামলালাকে পবিত্র করা হবে। মন্দিরের প্রথম তলের নির্মাণের কাজ শেষের পরেই রামলালাকে পবিত্রকরণের কাজ নির্ধারিত হয়েছে বলে জানিয়েছেন ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই।

এদিকে সূত্রে খবর, রবিবার হরিদ্বারে এসেছিলেন রামমন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক। মন্দির নির্মাণ কাজের সর্বশেষ পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যমকে জানান। সেই সঙ্গে সাধু ও সন্তদের নিয়ে একটি বৈঠক করেন। রামলালার প্রাণ প্রতিষ্ঠার সময় তাদের আমন্ত্রণ জানান রাই। চম্পত রাই বলেন, আগামী ১৬ থেকে ২৪ জানুয়ারির মধ্যে গর্ভগৃহে রামলালার মূর্তি প্রতিষ্ঠিত করা হবে। এরপরেই মন্দিরটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে বলে জানান তিনি। এরপরই তিনি ইঙ্গিত দেন, ২০ জানুয়ারি সর্বসাধারণের জন্য মন্দিরটি খুলে দেওয়া হতে পারে। দর্শকদের জন্য খুলে দেওয়া হলেও, মন্দিরের বাকি অংশের নির্মাণ কাজ চলবে বলেও এদিন জানান তিনি। তবে, এতে ভক্তদের যাতে কোনও অসুবিধার সম্মুখীন হতে না হয়, সেদিকে নজর রাখা হবে বলে আশ্বাস দিয়েছেন রামমন্দির ট্রাস্টের সাধারণ সম্পাদক।

মন্দির উদ্বোধনে আমন্ত্রণ প্রক্রিয়া নিয়েও মুখ খোলেন চম্পত রাই। গণ্যমাণ্য ব্যক্তিদের পাশাপাশি দেশের সাধু ও সন্তদের আমন্ত্রণ জানানো হবে বলে জানান তিনি। আগামী নভেম্বর মাস থেকে আমন্ত্রণপত্র পাঠানোর কাজ শুরু হবে বলে জানিয়েছেন। সমস্ত সাধু ও সন্তদের উদ্বোধনী অনু্ষ্ঠানে হাজির থাকার জন্য আবেদন জানিয়েছেন অখিল ভারতীয় আখড়া পরিষদের সভাপতি মহন্ত রবীন্দ্র পুরীও।

রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ উপস্থিত থাকবেন একাধিক কেন্দ্রীয় ও রাজ্য মন্ত্রী। অযোধ্যাকে বিশ্বের দরবারের আকর্ষণীয় করে তুলতে বেশ কয়েকটি পরিকল্পনাও নিয়েছে উত্তরপ্রদেশে সরকার। সাজিয়ে তোলা হচ্ছে অযোধ্যার আশেপাশেও।

এদিকে জানুয়ারিতে রামমন্দির উদ্বোধন নিয়ে বিজেপিকে নিশানা করেছে বিরোধী শিবির। হিন্দুত্বকে ইস্যু করে বিজেপি লোকসভা ভোটের বৈতরণী পার হওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + eighteen =