টানা বৃষ্টিতে জলমগ্ন অসম, বানভাসি ৫ লক্ষ, মৃত ১

টানা বৃষ্টিতে ভাসছে অসম। সঙ্গে ব্রহ্মপুত্র সহ সমস্ত নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। ফলে ক্রমশ বন্যা পরিস্থিতির অবনতি ঘটছে অসমে। সরকারি সূত্র অনুসারে বানভাসি প্রায় ৫ লক্ষ মানুষ। এই বন্যার জেরে ইতিমধ্যে ১ জনের মৃত্যুও হয়েছে বলে অসম প্রশাসন সূত্রে খবর। এদিকে মৌসম ভবন জানাচ্ছে,  আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাত চলবে অসম জুড়ে। ফলে জলস্তর স্বাভাবিক ভাবেই আরও বাড়বে।

এদিকে মৌসম ভবন সূত্রে খবর, আগামী কয়েকদিন অসমের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টিপাত চলবে। বলে রাখা শ্রেয়, শুক্রবার পর্যন্ত ‘হলুদ সতর্কতা’ আগেই জারি করা হয় মৌসম ভবনের তরফ থেকে। এরপর শুক্রবার জানানো হয়, আগামী আরও কয়েকদিন ভারী বৃষ্টিপাত চলবে। অসমের পাশাপাশি প্রতিবেশী রাজ্য, মেঘালয় ও অরুণাচল প্রদেশেও বজ্রবিদ্যুৎ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। মৌসম ভবনের পূর্বাভাস থেকে এও স্পষ্ট, অসমের বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হতে চলেছে।

এদিকে, টানা বৃষ্টির জেরে ইতিমধ্যে বিভিন্ন নদী ফুঁসতে শুরু করেছে। সেন্ট্রাল ওয়াটার কমিশন এর রিপোর্ট অনুযায়ী, জোরহাট ও ধুবড়িতে ব্রহ্মপুত্রে নদের জল বিপদসীমার উপর দিয়ে বইছে। একইভাবে কামরূপ, নলবাড়ি এবং বরপেতায় নদীগুলির জল লাল সীমা অতিক্রম করেছে। ফলে বন্যা-পরিস্থিতি আরও ভয়াবহ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

এদিকে রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী কর্তৃপক্ষ অর্থাৎ এএসডিএমএ-র রিপোর্টে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত টানা বৃষ্টিতে রাজ্যের প্রায় ২০টি জেলা প্লাবিত। এই সমস্ত জেলার ৪ লক্ষ ৯৫ হাজার মানুষ বানভাসি।এদিকে বৃহস্পতিবার সন্ধ্যাতেই উদলগুরি জেলার তামুলপুর এলাকায় ১ জনের মৃত্যুর খবর মিলেছে। প্রচণ্ড বৃষ্টির জেরে বক্সা, বরপেতা, দারাং, ধেমাজি, ধুবড়ি, কোকরাঝাড়, লখিমপুর, নলবাড়ি, সোনিতপুর, উদয়গিরি সহ বিভিন্ন জেলায় ভূমিক্ষয় শুরু হয়েছে এবং ধস নামতে শুরু করেছে। একাধিক রাস্তা, সেতু জলমগ্ন হয়ে পড়েছে।ফলে বানভাসি এলাকাগুলিতে এখন লাইফ-লাইন নৌকা-ই। এই ভয়াবহ পরিস্থিতি মোকাবিলায় ৭ জেলায় ৮৩টি ত্রাণ শিবির এবং ৭৯টি ত্রাণ বিতরণ কেন্দ্র খোলা হয়েছে। সেনা, আধাসেনা, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী, দমকল ও আপৎকালীন বাহিনী, স্থানীয় প্রশাসন সহ একাধিক স্বেচ্ছাসেবী সংগঠনও উদ্ধারকাজে নেমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + 1 =