বাজার থেকে সস্তায় অড়হড় ডাল বিক্রি করবে কেন্দ্র

দেশজুড়ে নিত্যপ্রয়োজনীয় জিনিসে যেন আগুন। তারমধ্যে যেমন রয়েছে  নানা সবজি তেমনই রয়েছে জিরে, আদা, অড়হর ডালও। দেশের একাধিক রাজ্যে অড়হড় ডালের দাম অনেকটাই বেড়ে গিয়েছে। যার ফলে চাপে আমজনতা। তবে এবার সাধারণ মানুষের কথা ভেবে জরুরি সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।

অড়হর ডালের দাম নিয়ন্ত্রণে রাখতে এবার সরকার বাফার স্টক থেকে অড়হর ডাল খোলা বাজারে সস্তা দামে বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে খাদ্য মন্ত্রকের তরফে। পাশাপাশি এও জানানো হয়েছে, যতক্ষণ না আমদানি করা অড়হর ডাল খোলা বাজারে আসে, ততক্ষণ কেন্দ্রীয় সরকার বাফার স্টক থেকে অড়হর ডাল বিক্রি করবে। অড়হর ডালের দাম বৃদ্ধির মধ্যেই সরবরাহ যাতে কোনও ভাবেই বাধাপ্রাপ্ত না হয়, সেদিকে নজর দিচ্ছে কেন্দ্র।

এখানে বলে রাখা শ্রেয়, ভারতে প্রচুর পরিমাণে অড়হর ডাল বিদেশ থেকে আমদানি করা হয়। মূলত অড়হর ডালই আমদানি হয় মায়ানমার ও তাঞ্জানিয়া থেকে। এছাড়া পূর্ব আফ্রিকার সুদান থেকেও প্রচুর পরিমাণে অড়হর ডাল আসে ভারতে। এই বাফার স্টক থেকে ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া ও এনসিসিএফ-কে অড়হর ডাল দেওয়া হবে। এনএএফইডি অর্থাৎ ন্যাশানাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড এবং এনসিসিএফ অর্থাৎ ন্যাশানাল কো-অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন অফ ইন্ডিয়ার মিল মালিক ও পাইকারি বিক্রেতাদের কাছে ডাল বিক্রি করবে। যার ফলে খোলা বাজারে ডালের সরবরাহ বৃদ্ধি পাবে।

এদিকে বাফার স্টকের অর্থ হল মজুত স্টক। এটি রাখার কারণ হল যাতে সরকার প্রয়োজনের সময় এটি ব্যবহার করতে পারে। দাম যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায় সেজন্য সরকার ডালের মজুদের সীমাও বেঁধে দিয়েছে। এমতাবস্থায় পাইকারি ও খুচরা বিক্রেতারা নির্দিষ্ট সীমার বাইরে ডাল মজুদ রাখতে পারেন না। কেউ এই সীমা লংঘন করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। স্টক সীমা বাস্তবায়নের পরে, রাজ্য সরকারগুলিও দামের উপর নজর রাখছে এবং যে ডিলাররা দামের সীমা অতিক্রম করছেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, দেশে গত কয়েকমাস ধরেই টানা অড়হর ডালের দাম ক্রমাগত ঊর্ধ্বমুখী। ২ মাস আগে অড়হর ডালের দাম প্রতি কেজিতে ছিল ৯৫ থেকে ১১০টাকা ছিল, কিন্তু এখন তা বেড়ে ১৩০ থেকে ১৫০ টাকা হয়েছে। এক একটি বড় কারণ হল ২০২২-২৩ সালে দেশে অড়হর ডালের উৎপাদন প্রায় ৩৭ লাখ টন। যেখানে চাহিদা প্রায় ৫০ লাখ টন। এই চাহিদার অভাব মেটাতেই সরকার অন্য একাধিক দেশ থেকে অড়হর ডাল কিনছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − four =