‘র’-এর প্রধান হতে চলেছেন ছত্তিশগড় ক্যাডারের আইপিএস রবি সিনহা

ভারতীয় গুপ্তচর সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’ (র)-এর নতুন প্রধানের দায়িত্ব নিতে চলেছেন  রবি সিনহা। বর্তমান ‘র’- প্রধান সমন্ত গোয়েলের পর তাঁকেই ‘র’-এর প্রধানের দায়িত্বে আনা হচ্ছে। সূত্রে খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি সোমবার ১৯৮৮-র ব্যাচের এই আইপিএস অফিসারকে পরবর্তী ‘র’ প্রধান হিসাবে মনোনীত করেছে। এখানে বলে রাখা শ্রেয়, ১৯৮৪-র ব্যাচের আইপিএস অফিসার সমন্ত গোয়েলের ‘র’-এর প্রধান হিসাবে চার বছরের কার্যকাল শেষ হবে আগামী ৩০ জুন। এরপর তিনি অবসরও নেবেন। আর সেই দায়িত্বই এবার সামলাবেন ছত্তিশগড় ক্যাডারের আইপিএস অফিসার রবি। আগামী দু’বছর ওই পদে বহাল থাকবেন তিনি।

বর্তমান ‘র’ চিফ সামন্ত গোয়েলের ডেপুটি হিসেবে কাজ করছেন রবি সিনহা। গত সাত বছর ধরে এই প্রতিষ্ঠানের অপারেশনাল ডিভিশনের দায়িত্বে রয়েছেন তিনি। বিশেষজ্ঞদের দাবি, কঠিন সময় ‘র’-এর মতো প্রতিষ্ঠানের দায়িত্ব নিচ্ছেন তিনি। কারণ বর্তমানে মণিপুর অশান্ত। এর পাশাপাশি গত কয়েকমাসে ব্রিটেন, কানাডা-সহ বিশ্বের একাধিক দেশ থেকে খালিস্তানপন্থী শিখদের দাপাদাপির খবরও এসেছে।

এদিকে সূত্রে খবর, জম্মু ও কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চল এমনকি, বিদেশেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। ফলে জম্মু-কাশ্মীর থেকে শুরু করে উত্তর-পূর্বের চরমপন্থী সংস্থাগুলিকে নিয়ন্ত্রণে আনা, বিভিন্ন ইস্যুতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে রবি সিন্হার। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স থেকে শুরু করে বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও তিনি সিদ্ধহস্ত। পাকিস্তান-সহ পড়শি দেশগুলি সম্পর্কে ‘বিশেষজ্ঞ’ হিসাবেও তাঁর পরিচিতি রয়েছে। তাঁর ক্ষুরধার মস্তিষ্ককে চিন ও পাকিস্তানের গোয়েন্দা ও সেনাকর্তারাও সমঝে চলেন বলেই শোনা যায়।

এদিকে কেন্দ্রের একাধিক পদস্থ কর্তাদের ধারনা, বর্তমান সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবেন রবি সিন্হা। শুধু তাই নয়, তাঁর নেতৃত্বে ‘র’-তে কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তি ব্যবহার আরও বাড়বে বলেই আশা প্রকাশ করা হচ্ছে। সেই কারণেই ক্যাবিনেটের নিয়োগ কমিটি রবি সিনহাকে এই গুরুদায়িত্ব দিয়েছেন বলে জানা গিয়েছে।

দীর্ঘদিন ধরে যাঁরা রবি সিনহার সঙ্গে কাজ করেছেন তাঁদের মত, ‘সুদীর্ঘ চাকরি জীবনে নিজেকে মাটির কাছাকাছি রেখেছেন রবি সিন্হা। বিভিন্ন বিষয়ে তাঁর গভীর জ্ঞান রয়েছে। প্রতিবেশী দেশগুলি ছাড়াও জম্মু-কাশ্মীর বা উত্তর-পূর্বের রাজ্যগুলিকে হাতের তালুর মতো চেনেন তিনি। বাম চরমপন্থী দলগুলির কার্যকলাপ সম্পর্কেও তাঁর ভালো জ্ঞান রয়েছে।’  এদিকে আবার এই মুহূর্তে ইনটেলিজেন্স ব্যুরোর দায়িত্বে রয়েছেন তপন ডেকা। আইপিএস তপন ডেকা রবি সিনহার ব্যাচ মেট।। ইনটেলিজেন্স ব্যুরো-তে তিনিও অপারেশনাল হেড হিসেবে কাজ দীর্ঘদিন ধরেই কাজ করছেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের জুন মাসে সমন্ত গোয়েলকে দু’বছরের জন্য ‘র’ প্রধান হিসাবে নিয়োগ করেছিল কেন্দ্র। পরে তাঁর কার্যকালের মেয়াদ আরও দু’বছর বাড়ানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × one =