মণিপুরের অশান্তির পিছনে রয়েছে চিন, দাবি প্রাক্তন চিফ অফ আর্মি স্টাফের

মণিপুরের অশান্তির পিছনে রয়েছে চিনের মদত, এমনটাই দাবি করছেন প্রাক্তন চিফ অব আর্মি স্টাফ এমএম নারাভানে। কারণ, প্রায় তিন মাস হতে চলল অশান্ত মণিপুর। ইতিমধ্যেই পরিস্থিতি খতিয়ে দেখে এসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্বয়ং। কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে বিভিন্ন ক্ষেত্রে কড়া পদক্ষেপ করা সত্ত্বেও অস্থিরতা কমেনি। এদিকে মণিপুর ইস্যুতে কেন্দ্রে শাসক-বিরোধী সংঘাতও বেড়েই চলেছে। এমনই এক প্রেক্ষিতে মণিপুরের অশান্তির পিছনে হাত থাকতে পারে চিনের, এমনটাই ইঙ্গিত দিলেন প্রাক্তন চিফ অব আর্মি স্টাফ এমএম নারাভানের। বিভিন্ন বিদ্রোহীদের চিনের তরফে সাহায্য করা হচ্ছে বলেও দাবি করেন তিনি।

গত মে মাস থেকে অশান্তি চলছে মণিপুরে। মৃত্যুও হয়েছে বহু মানুষের। সম্প্রতি দিল্লিতে জাতীয় সুরক্ষা সংক্রান্ত একটি আলোচনা চলাকালীন নারাভানে চিনের নাম না করে বলেন, ‘আভ্যন্তরীণ নিরাপত্তা দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিবেশী দেশে শুধু নয়, সীমান্তবর্তী রাজ্যে যদি অস্থিরতা থাকে, তাহলে সেটা জাতীয় সুরক্ষার জন্য মোটেই ভাল নয়।’ একই সঙ্গে তিনি এও উল্লেখ করেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যথাযথ পদক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার।

চিন যে দিনের পর দিন বিক্ষুব্ধ গোষ্ঠীগুলিকে মদত দিচ্ছে, সে কথা উল্লেখ করে প্রাক্তন সেনাকর্তা বলেন, চিন বহু বছর ধরে এই ধরনের কাজ করে আসছে। এরপরও করবে। তাঁর কথায়, একটা রাজ্যের অশান্ত পরিস্থিতি পুরো দেশের নিরাপত্তার ওপর প্রভাব ফেলে। আর এমনই এক অশান্ত আবহাওয়া বজায় রাখতে চাইছে চিন। তাই চিনের ভূমিকা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে মনে করেন তিনি। তবে এতে কোনও লাভ হচ্ছে না চিনের তাও জানান নারাভানে। এই প্রসঙ্গেই নারাভানে এও জানান, চিনের হাত থাকার কারণেই হয়ত রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের সবরকম চেষ্টা সত্ত্বেও এখনও অশান্তি জারি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 3 =