গরমে ‘না’ এগরোলে

ডাঃ তমাল বিশ্বাস

 

গরমে নাজেহাল অবস্থা কলকাতাবাসীর। এদিকে খাদ্যরসিক বাঙালির একাংশ এখনও নিয়মিত কেয়ে চলেছেন এগ রোল। আম জনতার এমন এগ রোল প্রীতি দেখেই চমকে উঠছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানাচ্ছেন, এগ রোলের মতো একটি তেল, নুন, সস সর্বস্ব খাবার এমনিতেই খাওয়া উচিত নয়। তারপর আপনি যদি গরমকালে নিয়মিত এই ফাস্টফুড খান, তাহলে সমস্যার শেষ থাকবে না!

আসলে এগরোল খাওয়ার কয়েকটি ক্ষয়ক্ষতির দিক রয়েছে। ফলে আপনি গরমে রোজ রোজ এগ রোল খেলে ক্ষতিটা হবে আপনারই। কারণ, গ্রীষ্মকালে এমনিতেই হজমক্ষমতা দুর্বল হয়ে পড়ে। আর তার মধ্যে নিয়মিত এগ রোলের মতো ফাস্টফুড খেলে পেটের হাল বিগড়ে যাবে তা বলাই বাহুল্য। তাই গ্যাস, অ্যাসিডিটির মতো বিরক্তিকর সমস্যা থেকে দূরত্ব বজায় রাখতে চাইলে গরমে এগ রোল খাওয়ার ভুলটা শুধরে নিন। বরং বাড়িতে তৈরি হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন।

বিশেষজ্ঞরা এর  পাশাপাশি এও জানাচ্ছেন, গরমের দিনে বাইরের খাবার খেলে শরীরে প্রবেশ করতে পারে ক্ষতিকর কিছু ব্যাকটেরিয়া এবং ভাইরাস। আর এইসব জীবাণু কিন্তু অন্ত্র বা কোলোনের হাল বিগড়ে দিতে পারে। যার ফলস্বরূপ বমি, পায়খানার মতো জটিল সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই এইসব সমস্যার ফাঁদ এড়িয়ে চলতে চাইলে গরমে ভুলেও এগ রোল খাবেন না।

শুধু তাই নয়, এগ রোল তৈরির মূল উপকরণ হল ময়দা। আর ময়দায় কিন্তু গমের ফাইবার অংশ থাকে না। যার ফলে ময়দার তৈরি এগ রোল নিয়মিত খেলে মল শক্ত হওয়ার আশঙ্কা বাড়ে। আর সেই সঙ্গে পিছু নিতে পারে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। এমনকী সমস্যা বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে গেলে অর্শের মতো জটিল অসুখের ফাঁদে পড়ারও আশঙ্কা বাড়ে। তাই গরমের দিনে এগ রোল এড়িয়ে চলাই শ্রেয়।

এছাড়াও আমাদের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হল হৃৎপিণ্ড। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হার্টের স্বাস্থ্যের দিকে নজর ফেরাতেই হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে আজ থেকেই এগ রোল খাওয়ার লোভ সামলে নিন। কারণ এগ রোলের মতো ফাস্টফুডে থাকে তেলের ভাণ্ডার। যার ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়তে সময় লাগে না। আর এলডিএল, ট্রাইগ্লিসারাইডসের মতো কোলেস্টেরলের মাত্রা বিপদসীমা ছাড়ালে যে অচিরেই হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়বে তা বলাই বাহুল্য! তাই আর সময় নষ্ট না করে এখন থেকেই এগ রোলের থেকে দূরত্ব তৈরি করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + twenty =