পেটের মেদ কমাতে খান দারুচিনির চা

রান্নাঘরে এমন অনেক মশলা রাখা থাকে যা শুধু স্বাদ বাড়াতেই নয় বরং এর পাশাপাশি স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারি। কারণ, এগুলো ঔষধি গুণেও পরিপূর্ণ। এই তালিকায় সবার আগে আসবে দারুচিনির নাম। এটি শুধু খাবারের স্বাদই বাড়ায় না, বরং এটি সঠিকভাবে খেলে স্বাস্থ্যের জন্য অনেক উপকারও দেয়। তেমনই এই মশলা দিয়ে সকালে চা পান করলে অনেক রোগ সেরে যায়। বিশেষত, খালি পেটে খেলে বেশি উপকার পাওয়া যায়। দারুচিনিতে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি সহ অনেক পুষ্টি রয়েছে।

হেলথলাইনে প্রকাশিত খবর অনুযায়ী, খালি পেটে দারুচিনি চা খেলে স্থূলতা কমে। এটি মেটাবলিজম ঠিক রাখে। দারুচিনিতে কম ক্যালরি রয়েছে। এটি পেটের মেদে কমাতে দারুণ কাজ করে। প্রতিদিন সকালে খালি পেটে এই চা খেলে মেদও যেমন কমে তেমনই শরীরও থাকে একদম ফিট।

দারুচিনি চা পেটের জন্য খুবই উপকারি। নিয়মিত খালি পেটে দারুচিনি চা পান করলে হজম প্রক্রিয়া ভাল হয়। দারুচিনিতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট পেটের রোগ কমায়। সকালে এটি খেলে পেটও পরিষ্কার হয়। গ্যাস, ফোলাভাব, অ্যাসিডিটির মতো সমস্যা দূর করে এই দারুচিনি চা ।

দারুচিনির অনেক ঔষধি গুণ রয়েছে। ডায়াবেটিস রোগীরাও দারুচিনি চা খেতে পারেন। এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। নিয়মিত খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে এই চা। প্রতিদিন দারুচিনি চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

দারুচিনিতে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে। এগুলো ত্বকের জন্য ভাল। ব্রণর সমস্যা কমে এই চা খেলে। এছাড়া দারুচিনি চা পান করলে স্বাস্থ্যের আরও অনেক উপকার পাওয়া যায়। হার্টও ভাল থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × one =