কান থেকে জল বের করার সহজ উপায়

স্নানের সময় অসাবধানতাবশত অনেকেরই কানে জল ঢুকে যায়। এ সমস্যা ছোট থেকে বড় সবারই হতে পারে। খুব সহজেই কানে জমে থাকা জল বের করে ফেলা যায়। যেমন,

১) যে কানে জল ঢুকেছে, সেদিকে মাথা কাত করুন। হাতের তালু অন্য কানের উপরে রেখে চাপ দিন। এবার হাতটি সরিয়ে নিন। দেখবেন খানিকটা জল বের হয়ে যাবে। এভাবে বেশ কয়েকবার করুন।

২) আর একটা উপায় হচ্ছে নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমে জল বের করা। একটা লম্বা শ্বাস নিন। এবার দুই আঙুল দিয়ে নাকের ফুটো বন্ধ করে দিন। এবার বন্ধ নাক দিয়েই নিঃশ্বাস ফেলার চেষ্টা করুন। কান থেকে আপনিই জল বেরিয়ে যাবে।

৩) কানে জল ঢুকলে যদি বের না হয়, তাহলে চুইংগাম চিবিয়ে খান। এ সময় দাঁত, মাড়ি ও কানের পাশের পেশিগুলোর নড়াচড়ায় কানের জল বেরিয়ে আসবে।

৪) আরও এক উপায়ে কানের জল বের করতে পারেন। এজন্য যে কানে জল ঢুকেছে সে কানটিতে বালিশ চাপা দিয়ে শুয়ে থাকুন। সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন। ঘুম ভাঙলে দেখবেন সমস্যা অনেকটাই মিটেছে।

৫) হেয়ার ড্রায়ার ব্যবহার করেও কানের জল বের করতে পারেন। কানে গরম হাওয়া দিলেও স্বস্তি পাবেন।

৬) এছাড়া আপনি তুলো দিয়ে কানের পর্দায় আসতে আসতে ঘষতে পারেন। তুলো কানের মধ্যে জমে থাকা জল টেনে নিতে পারে। সেক্ষেত্রে বন্ধ হওয়া কান আবার খুলে যায়।

এখানে বলে রাখা ভাল, অনেকে বলেন, যে কানে জল ঢুকেছে সেই কানে আরেকটু জল দিয়ে দিলে আগের জলও একসঙ্গে বেরিয়ে যায়। তবে, এটা করা বিপজ্জনক। এমন না করাই স্বাস্থ্যকর।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 14 =