ঘুরে আসুন এই ৪ হিল স্টেশন

শহরে থাকলে যেমন অনেকরকম সুবিধা পাওয়া যায়, ঠিক তেমনই মেলে না প্রকৃতির সেই মিঠে আমেজ। সেজন্য মাঝেমধ্যেই বেরিয়ে পড়া খুব জরুরি। নিরিবিলিতে কয়েকটা দিন কাটাতে চাইলে দু-চারটের জায়গার কথা বলছি।

রেওয়ালসার

মান্ডি জেলার এই জায়গাটা হ্রদের শহর হিসাবে বিখ্যাত। এই পাহাড়টি বৌদ্ধ, হিন্দু এবং শিখ সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় কেন্দ্র।

গুসাইনি

দিল্লির মানুষের পক্ষে যাওয়া খুব সহজ। বা দিল্লিতে গিয়েও সহজেই পৌঁছানো যায় এই হিল স্টেশনে। কুল্লু জেলার নিরিবিলি গ্রাম গুসাইনি। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৫০০ ফুট উপরে অবস্থিত।  দিল্লি থেকে এর দূরত্ব ৫৫০ কিলোমিটার।

নৌকুচিয়াতাল

দিল্লির কাছে নৌকুচিয়াতাল এমন একটি জায়গা যা দেখতে নৈনিতালের মতোই। নৌকুচিয়াতালে মিলবে শান্তি। সঙ্গে দেখতে পাবেন হ্রদ। করতে পারেবন নৌবিহারও। এমন জায়াগা অন্য কোনো পাহাড়ি স্থানে সহজে মেলে না। থাকার জন্য রয়েছে নানান হোমস্টে। আর আপনি যদি পাখি ভালোবাসেন তাহলে এই স্থান একেবারেই আদর্শ আপনার জন্য।

ধর্মকোট

ধর্মকোট দিল্লির কাছে অবস্থিত সবচেয়ে সুন্দর একটি পাহাড়ি স্টেশন। ধর্মকোট ম্যাক্লিওডগঞ্জ থেকে অল্প হাঁটলেই চলে যাওয়া যাবে এই সুন্দর নির্জন গ্রামে। এই গ্রামটি শহুরে ভ্রমণকারীদের জন্য একদম সঠিক একটি গন্তব্য বলাই যায়। বেশ শান্তি নিরিবিলিতে সময় কাটাবে কয়েকটা দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =