পঞ্চায়েত নির্বাচন নিয়ে বুথ ফেরৎ সমীক্ষা যা বলছে

পঞ্চায়েত নির্বাচন শেষ। তবে কার কোথায় জয় আসছে সে ব্য়াপারে একটা ক্ষীণ ইঙ্গিত মেলার চেষ্টা চালানো হয় এক্জিট পোল থেকে। তাতে সি-ভোটারের তরফ থেকে যে সমীক্ষা করা হয়েছে, তাতে দেখা যাচ্ছে, কোচবিহার জেলা পরিষদ হাতছাড়া হতে পারে তৃণমূলের। কোচবিহার পঞ্চায়েতে বিজেপির দখলে যেতে পারে। কোচবিহারে বিজেপির ঝুলিতে যেতে পারে ১৮-২২টি জেলা পরিষদ আসন। অন্যদিকে তৃণমূলের হাতে আসতে পারে ১১-১৭ টি জেলা পরিষদ আসন। কংগ্রেস ও বামের দখলে যেতে পারে ০ থেকে ১ টি আসন।

উত্তরবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ জেলা আলিপুরদুয়ার। কিন্তু, এই জেলায় এবার বিজেপির ধ্বজা ওড়ার সম্ভাবনাই বেশি। এই জেলার মোট ১৮টি জেলা পরিষদ আসনের মধ্যে ৪ থেকে ৮ টি আসন পেতে পারে তৃণমূল। বিজেপির ঝুলিতে আসতে পারে ১০ থেকে ১৪ টি। বাম ও কংগ্রেসের জোটের দখলে আসতে পারে ০-১টি আসন।

অন্যদিকে সবার নজর দক্ষিণ ২৪ পরগনার দিকে। সমীক্ষা অনুযায়ীএই জেলার ৮৫টি আসনের মধ্যে ৫৯ থেকে ৬৯ টি আসন যাবে তৃণমূলের ঝুলিতে। এবছর এতে দাঁত ফুটিয়েছে বিজেপি। তাদের হাতে আসতে পারে ১৪ থেকে সর্বোচ্চ ২০টি। বাম-আইএসএফ ও কংগ্রেসের হাতে আসতে পারে ১৫টা আসন।

এদিকে বীরভূমে এবার প্রথম নির্বাচন হচ্ছে অনুব্রতের অনুপস্থিতিতে। এই জেলায় এবার কী হতে চলেছে সেই দিকে তাকিয়ে গোটা বাংলা। পঞ্চায়েত নির্বাচনের আগেই ২০২২ সালেই বীরভূমের আসনসংখ্যা ৪২ থেকে বেড়ে ৫২ হয়। এতদিন এখানে অনুব্রত মণ্ডলের মুখে শোনা যেত ৪২-এ ৪২। বীরভূম জেলা পরিষদের মোট আসন ৫২টি। সমীক্ষা অনুযায়ী এই জেলার ৫২টির মধ্যে তৃণমূলের দখলে যেতে পারে ৩৪ থেকে ৪৪টি আসন। বিজেপির হাতে যেতে পারে ৬ থেকে ১২টি আসন। বাম-কংগ্রেস পেতে পারে ৫টি আসনে। নজরে রয়েছে ব্যারাকপুরও। সি-ভোটারের সমীক্ষা অনুযায়ী, উত্তর ২৪ পরগনার ৬৬টি আসনের মধ্যে তৃণমূলের দখলে যেতে পারে ৪৪ থেকে ৫৪টি আসন। বিজেপির দখলে থাকবে ৫ থেকে ১১টি আসন এবং বাম-কংগ্রেস জোটের কাছে যেতে পারে ৬ থেকে ১০টি আসন।

এদিকে কড়া টক্কর হওয়ার কথা পূর্ব মেদিনীপুরে। ৭০টি জেলা পরিষদ আসনের মধ্যে তৃণমূলের দখলে যেতে পারে ৩৫ থেকে ৪৫টি আসন। বিজেপি পেতে পারে ২৬ থেকে ৩২টি আসন। বাম-কংগ্রেসের হাতে এলেও আসতে পারে ০ থেকে ২টি আসন।

একসময় হাত শিবিরের গড় ছিল মুর্শিদাবাদ। তবে এবারেও নবাবের জেলা মুর্শিদাবাদ দখল করতে পারছে না কংগ্রেস বলে ইঙ্গিতই মিলছে সমীক্ষায়। সমীক্ষা অনুসারে, মুর্শিদাবাদ জেলা পরিষদের আসন সংখ্যা ৭৮। বাম-কংগ্রেসের দৌড় থামবে ২৬-৩৬টি আসনে। সেখানে তৃণমূল দখলে পেতে পারে ৩৯ থেকে ৪৯টি আসন। বিজেপি পেতে পারে ০ থেকে ৪টি আসন পেতে পারে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 5 =