২০০ টাকা থেকে টোম্যাটোর কেজি ৪ টাকা কুর্নুলে

টোম্যাটোর কেজি এক ঝটকায় নামল ২০০ টাকা থেকে একেবারে ৪ টাকায়। এমনই ছবি অন্ধ্রপ্রদেশের কুর্নুলে। সেখানে কৃষি মার্কেটে টম্যাটোর দাম নেমেছে কেজি প্রতি ৪ টাকায়। যার ফলে চরম অবসাদে কৃষকেরা। কারণ, টোম্যাটো চাষ করতে যে খরচ পড়েছে আর এখন যে দামে বিক্রি করতে হচ্ছে, তাতে চাষের খরচও উঠছে না। অগত্যা রাস্তায় টম্যাটো ফেলে অভিনব প্রতিবাদে সামিল হলেন তাঁরা। কারণ, মাস কয়েক আগেও টম্যাটোর দাম ছিল আকাশছোঁয়া। পরিস্থিতি সামাল দিতে আসরে নামে সরকার। ভর্তুকি দিয়ে টম্যাটোর দাম নিয়ন্ত্রণ আনে। কিন্তু টম্যাটোর দামে এই অস্বাভাবিক পতনে মাথায় হাত  কৃষকদের। কারণ, এতে মাঠে কাজ করা কর্মীদের খরচ থেকে মাঠ থেকে টম্যাটো তুলে গাড়িতে করে বাজারে পাঠানোর খরচও উঠছে না। টোম্য়াটো রাস্তায় ফেলে বিক্ষোভ দেখানোর এই ঘটনা বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ভিডিয়োটিতে দেখা যাচ্ছে, এক চাষি ঝুড়ি সমেত টম্যাটো বাজারের কাছে কর্দমাক্ত রাস্তায় ফেলে দিচ্ছেন। বাজারে বিক্রি করতে না পেরে এবং সঠিক দাম না পেয়েই এইভাবেই জানাচ্ছেন তাঁর প্রতিবাদ।

এখানে বলে রাখা শ্রেয়, ভারতে সর্বাধিক টম্যাটো উৎপাদনকারী রাজ্য হল অন্ধ্রপ্রদেশ। এর মধ্যে আবার কুর্নুল জেলায় সবচেয়ে বেশি ফলন হয়। দ্বিতীয় স্থানে রয়েছে কর্নাটক রাজ্য। কিন্তু,সেই কুর্নুল জেলাতেই টোম্য়াটোর দাম নেমেছে কেজি প্রতি ৪ টাকায়। এর ফলে চরম আর্থিক সমস্যার সামনে চাষিরা।

প্রসঙ্গত, গত মাসেও টম্যাটো কোথাও ৮০-৯০ টাকা কেজি তো কোথাও ১২০-১৩০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবস থেকেই পাইকারী বাজারে টম্যাটো ৫০ টাকা কেজি দরে বিক্রি হবে বলে জানিয়েছিল কেন্দ্র। টম্যাটোর দামে রাশ টানতে ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন এবং ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশনকে পাইকারি বাজারে টোম্যাটো ৫০ টাকা কেজি দরে বিক্রি করার নির্দেশ দেওয়া হয়। তারপর থেকেই ধীরে-ধীরে টোম্যাটোর দাম কমতে শুরু করে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 2 =