উৎসব মরসুমে ডিজিটাল পেমেন্ট জালিয়াতি রোধে এনপিসিআই-এর গুরুত্বপূর্ণ পরামর্শ

উৎসবের সময় কেনাকাটার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় অনেক গ্রাহকই প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাগুলো এড়িয়ে যান, যা আর্থিক ক্ষতি ও মানসিক বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়ায়। এই সময়ে ক্রেতাদের সুরক্ষিত থাকার জন্য এনপিসিআইএর তরফ থেকে কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়া হযেছে, যাতে সবাই নিরাপদে কেনাকাটা উপভোগ করতে পারে।

চটকদার অফার ও ছাড় কেনাকাটার জন্য প্রলুব্ধ করতে পারে। তাড়াহুড়ো করে এসব সুযোগ নেয়ার সময় প্রায়ই প্ল্যাটফর্মের বৈধতা পরীক্ষা করা হয় না। এ ব্যাপারে অপরিচিত বিক্রেতা বা সন্দেহজনক ব্যবসা সম্পর্কে ভালোভাবে গবেষণা করা জরুরি।

অফারে সাইন আপ করার সময় প্রয়োজনের বেশি ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না, কারণ এটি ডেটা চুরির ঝুঁকি বাড়িয়ে দেয়।

খোলা ওয়াইফাই নেটওয়ার্কের মতো ঝুঁকিপূর্ণ নেটওয়ার্ক ব্যবহার করে কেনাকাটা করবেন না, কারণ এতে আপনার আর্থিক তথ্য হ্যাকারদের হাতে চলে যেতে পারে।

উৎসবের সময় কেনাকাটার পরিমাণ বৃদ্ধি পাওয়ায়, গ্রাহকরা প্রায়ই তাদের অর্ডার করা জিনিসপত্রের হিসাব হারিয়ে ফেলেন, যার ফলে তারা স্ক্যামের শিকার হতে পারেন। ভুয়ো ডেলিভারি নোটিফিকেশন থেকে বাঁচতে, পেমেন্ট লিংকে ক্লিক করার আগে সবসময় তা দ্বিগুণ যাচাই করুন। 

সহজ পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত থাকুন, এটি আপনাকে হ্যাকারদের জন্য সহজ টার্গেট করে তোলে। প্রতিটি অ্যাকাউন্টের জন্য শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড তৈরি করে নিরাপত্তা বৃদ্ধি করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 6 =