প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে ১ ইনিংস আর ১৪১ রানে জয় ভারতের

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনদিনেই টেস্ট জিতল ভারত। ব্যাটে, বলে ক্যারিবিয়ানদের দাঁড়াতেই দিল না টিম ইন্ডিয়া। তবে এই জয়ে নিঃসন্দেহে বড় ভূমিকা যেমন রয়েছে যশস্বীর ঠিক তেমনই বলে ভেল্কি দেখিয়ে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। দুই ইনিংস মিলিয়ে ১২টি উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন এই নিয়ে অষ্টমবার কোনও টেস্ট ম্যাচে ১০ বা তার বেশি উইকেট নিলেন।  এর নিট ফল, এক ইনিংস এবং ১৪১ রানে প্রথম টেস্ট জয় ভারতের। ডমিনিকায় এই জয়ের সুবাদে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল টিম-ইন্ডয়া।  ম্যাচের সেরা অভিষেক টেস্টে শতরান করা যশস্বী জয়সওয়াল। এখানে একটা কথা বলতেই হয়, আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে  অশ্বিনকে বাইরে রেখেছিল ভারত। তারপরই টেস্টেই অশ্বিনের এই দুরন্ত কামব্যাক। ৩৪ বার ইনিংসে পাঁচ উইকেট দখলের নিরিখে ধরে ফেললেন রঙ্গনা হেরাথের নজির।

ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে শুক্রবার টেস্টের তৃতীয় দিনে চা বিরতির এক ঘণ্টার কিছু আগে ভারত ৫ উইকেটে ৪২১ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। চা বিরতিতে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ছিল ২ উইকেটে ২৭। তৃতীয় সেশনেই ভারত তুলে নিল বাকি ৮টি উইকেট। এই নিয়ে ২৩ বার কোনও টেস্টে শেষ উইকেটটি পেলেন অশ্বিন।

শুক্রবারই ৭৬ রান করে বিরাট আউট হন। তার পর ঈশান কিশান তাঁর প্রথম টেস্টে ব্যাট করতে নামেন। এরপর ডিক্লেয়ার করে দেন রোহিত। তখন ২৭১ রানে এগিয়ে তখন ভারত। জয়ের জন্য সেই রান যে যথেষ্ট তা ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসের ব্যাটিং দেখেই বোঝা গিয়েছিল।  দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১৩০ রানে গুটিয়ে যায়। অশ্বিন প্রথম ইনিংসে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৭টি উইকেট নিলেও ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন যশস্বী জসওয়াল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + 8 =