‘আন্তর্জাতিক যোগ দিবস’

প্রতি বছর ২১ জুন বিশ্বজুড়ে পালিত হয় ‘আন্তর্জাতিক যোগ দিবস’। আমজনতা শুরু করে সেলিব্রেটিদের মধ্যেও রয়েছে যোগব্যায়ামের প্রতি আগ্রহ।কারণ, যোগাসন শরীরের পাশাপাশি মস্তিষ্কের জন্যও উপকারী।  শুধু তাই নয়, শরীরকে নমনীয় রাখার পাশাপাশি এটি পেশী শক্তি এবং শরীরের টোনের জন্যও বিশেষ সদর্থক ভূমিকা পালন করে এই যোগব্যায়াম। একইসঙ্গে যোগব্যায়াম যে কারও জীবনে একটি নতুন শক্তিও যোগায়।

সেই কারণেই প্রতি বছর ২১ জুন ‘আন্তর্জাতিক যোগ দিবস’ উপলক্ষে সবাই এক জায়গায় জড়ো হযন এবং যোগ ব্যায়াম করেন। তবে যোগব্যায়াম কোনও নতুন জিনিস নয়। এর শুরু হাজার হাজার বছর আগে ভারতেই। শুধু তাই নয়, ঋগ্বেদের মতো পৌরাণিক গ্রন্থেও এর উল্লেখ পাওয়া যায়।

এই যোগদিবসকে আন্তর্জাতিক স্তরে নিয়ে আসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪-র ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর বক্তব্য রাখার সময় আন্তর্জাতিক যোগ দিবসের ধারণাটি প্রথম প্রস্তাব করেন। এরপর ১১ ডিসেম্বর ২০১৪ তারিখে জাতিসংঘের সাধারণ পরিষদ ঘোষণা করে যে ২১ জুন যোগ দিবস হিসাবে পালিত হবে। এরপর থেকেই ওই দিনে শুরু হয় আন্তর্জাতিক যোগ দিবস পালন।

‘আন্তর্জাতিক যোগ দিবস ২০২৩’ এর থিম হল ‘মানবতা’।যার মূল উদ্দেশ্য ছিল বিশ্বের মানুষের কাছে যোগের শারীরিক ও আধ্যাত্মিক উপকারিতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া। এখানে বলে রাখা শ্রেয়, প্রতি বছর এই অনুষ্ঠানের জন্য আলাদা আলাদা থিম থাকে। যেমন অতীত থিমগুলোর মধ্যে রয়েছে ‘হৃদয়ের জন্য যোগ’, ‘শান্তির জন্য যোগ’, বাড়িতে যোগব্যায়াম এবং পরিবারের সঙ্গে যোগব্যায়াম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − 5 =