দাম বেড়েছে জিরেরও

শুধু টমেটো নয়, দাম বাড়ল বাঙালির রান্নাঘরের আরও এক উপকরণের। দেশি বাজারে আচমকাই আকাশছোঁয়া দাম জিরের। ভারতীয় রান্নায় বহুল ব্যবহৃত মশলাগুলির মধ্যে অন্যতম হল এই জিরে। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যের গুণাগুণও প্রচুর এই মশলার। কিন্তু, বাঙালির রান্নাঘরের অন্যতম প্রিয় মশলা জিরে এখন কলকাতায় কেজি প্রতি ৭০০ টাকা দামে বিক্রি হচ্ছে। অর্থাৎ গতবছরের ডিসেম্বরের তুলনায় প্রায় ৪০ বেড়েছে এই মশলার দাম। শুধু বাংলা নয়, গোটা দেশ জুড়ে হঠাৎ বেড়েছে এই জিরের দাম। মুম্বই বা আহমেদাবাদে কেজি প্রতি জিরের দাম ৭০০ পেরিয়ে গেছে গত সপ্তাহেই।

২০১৯ সালে কলকাতায় কেজি প্রতি জিরে ছিল ১৫০ টাকা। যা গতবছরের শেষে বেড়ে ২৮০ টাকায় পৌঁছয়। তবে ২০২৩ এর শুরু থেকেই দামি জিরে মশলা। ফেব্রুয়ারিতে ৪০০টাকা কেজি এবং এপ্রিলে তা বেড়ে ৫০০ টাকা প্রতি কেজি দাঁড়ায়। জুনের শেষে শহরে জিরের দাম ৭০০টাকা প্রতি কেজি।

ফি বছর দেশে মোট ৩৫ লাখ ব্যাগ জিরের প্রয়োজন পড়ে। তবে বর্তমানে দেশে রয়েছে ১৫ লাখ। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ব্যাঘাত এবং নতুন জিরের জোগানে আরও আট মাস বাকি থাকায় বর্তমান বাজারে দাম বেড়েছে বলে মনে করছে বাজার বিশেষজ্ঞদের একাংশ। দেশে জিরের এমন দাম বৃদ্ধি নিয়ে ইন্ডিয়ান স্পাইস স্টেকহোল্ডার্স বা এফআইএসএস এর ডিরেক্টর বিজয় যোশি জানিয়েছেন, কম জোগানের মধ্যেই দ্বিগুণ চাহিদার কারণেই দাম বেড়েছে। এছাড়াও তুর্কি ও সিরিয়া থেকে জিরের রফতানি শুরু হবে জুলাই থেকেই। তখন বাজারে দাম কমবে বলে আশা করা হচ্ছে।

বিশেষজ্ঞদের একটি অংশের মতে, আবহাওয়ার খামখেয়ালিপনার কারণেই চাহিদা ও জোগানের মধ্যে কোনও সামঞ্জস্য বজায় থাকেনি। এরফলেই বাজারে এই সব নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্যবৃদ্ধি বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, আগামীদিনে পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে দাম আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − four =