গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের হলফনামা প্রকাশের নির্দেশ বিচারপতি সিনহার

বিধানসভা বা লোকসভা ভোটের প্রার্থীদের মতো এবার ত্রিস্তর পঞ্চায়েতের একেবারে তৃণমূল স্তর- গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদেরও নির্বাচনী হলফনামা রাজ্য নির্বাচন কমিশনকে প্রকাশ করতে হবে বলে নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। আদালতের নির্দেশ অনুযায়ী, আগামী পাঁচ দিনের মধ্যে গ্রাম পঞ্চায়েতের প্রায় ৬০ হাজার আসনের প্রার্থীদের হলফনামা ওয়েবসাইটে দিতে হবে কমিশনকে।

এদিকে নির্বাচন কমিশন সূত্রে খবর, ওই সব আসনে প্রার্থীদের সংখ্যা প্রায় ২ লক্ষর কাছাকাছি। পাশাপাশি এও জানানো হয়েছে, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদের প্রার্থীদের হলফনামা প্রকাশ করা হলেও গ্রাম পঞ্চায়েতের প্রার্থীদের হলফনামা প্রকাশ করা হয় না।

অন্য একটি মামলায় বিচারপতি অমৃতা সিনহা মঙ্গলবারই নির্দেশ দেন রিটার্নিং অফিসার থেকে ফোর্থ পোলিং অফিসার পর্যন্ত সিনিয়রিটি মেনে ডিউটি ভাগ করতে হবে কমিশনকে। পাশাপাশি, অ্যাসিস্ট্যান্ট ও অ্যাসোসিয়েট প্রফেসরদের ভোটের ডিউটি দেওয়ার ক্ষেত্রে তাঁদের গ্রেড মাথায় রাখতেও পরামর্শ দেওয়া হয় কমিশনকে।

এদিকে এবারের পঞ্চায়েত ভোটে ভাঙড়ের ৮২ জন প্রার্থীর মনোনয়ন বাতিল নিয়ে ফের হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এর আগে ভাঙড়ে ৮২ জন আইএসএফ প্রার্থীর মনোনয়ন বিবেচনা করার জন কমিশনকে নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। সেই মামলার শুনানি শেষ হলেও রায় এখনও ঘোষণা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × one =