গরমে মেনুতে রাখুন হাল্কা খাবার

গরমে চেষ্টা করুন প্রতিদিন হালকা খাবার খেতে। এমন সব খাবার, ফল, সবজি খান যাতে জলের পরিমাণ বেশি থাকে। এতে শরীর আর্দ্র থাকবে।

প্রতিদিন এক বাটি শুক্তো আপনার শরীরের যাবতীয় রোগ দূর করতে সক্ষম। করলা, আলু, বেগুন, সজনে ডাঁটা, কাঁচকলা, পেঁপে এবং বড়ি দিয়ে শপক্ত বানাতে হয়। প্রত্যেকটা সবজি এবং বড়ি আলাদা আলাদা করে ভেজে নিন। কড়াইয়ে অল্প তেল গরম করে তাতে পাঁচফোঁড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এতে সবজিগুলি দিয়ে সামান্য হলুদ এবং নুন দিয়ে সিদ্ধ করে নিন। স্পেশাল টাচ দিতে চাইলে তাতে নারকেলের দুধ এবং সামান্য সর্ষে-পোস্ত বাটা দিতে পারেন। গরম ভাতে অসাধারণ লাগে।

সঙ্গে থাকুক টক ডাল। গরমের তাপপ্রবাহ থেকে বাঁচাতে প্রতিদিন টক ডাল খান। অনেকে সাধারণ ডালের মতোই টক ডাল ভাত দিয়ে মেখে খান। আবার অনেকে শেষ পাতে টক ডাল খান। সেটা যাঁর যাঁর পছন্দ। টক ডাল সাধারণত কাঁচা আম দিয়ে তৈরি করতে হয়। মুসুরডাল ভালো করে ধুযে প্রেশার কুকারের নুন হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হওয়ার পর ডাল ভালো করে ঘেঁটে নেবেন। কাঁচা আমের খোসা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে গোটা সর্ষে, শুকনো এবং কাঁচালঙ্কা ফোঁড়ন দিন। তাতে আমগুলি দিয়ে দিন অল্প করে নেড়ে চেড়ে সিদ্ধ ডাল দিয়ে দিন। প্রয়োজন মতো হলুন, নুন এবং চিনি মিশিয়ে নিন। যাঁরা চাটনি পছন্দ করেন না তাঁরা নিয়মিত এই ডাল খান।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 15 =