কেজরির বক্তব্যে ফাটলের ইঙ্গিত বিরোধী জোটে

লক্ষ্য ২০২৪-র লোকসভা নির্বাচনে বিজেপিকে হারানো। সেই লক্ষ্যেই একজোট হয়েছিল ২৬টি বিরোধী দল। কিন্তু লোকসভা নির্বাচন অবধি জোট টিকবে  কি না, তা নিয়েই প্রশ্ন তুলে দিলেন আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল। কারণ, ফের একবার প্রকাশ্যে এল আপ-কংগ্রেসের কোন্দল। দিল্লির পর এবার ছত্তিসগড়েও কোন্দল বাধল আপ-কংগ্রেসের। প্রসঙ্গত, শনিবার ভোট প্রচারে গিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। সেখানেই তিনি জোটসঙ্গী কংগ্রেসকে তোপ দাগেন। আর তাতেই বেজায় চটে যায় কংগ্রেস। দুই বিরোধী দলের মধ্যে বারংবার কাজিয়া নিয়েই এবার প্রশ্নের মুখে পড়েছে ইন্ডিয়া জোট।

সূত্রে খবর, শনিবার রায়পুরের একটি সভায় আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘ছত্তিসগড়ের সরকারি স্কুলের দুরবস্থা নিয়ে একটা রিপোর্ট পড়ছিলাম। দশম শ্রেণি পর্যন্ত স্কুলগুলোতে শুধু শিক্ষক আছেন, পড়ুয়া নেই। শিক্ষকরা বেতনও পান না। উলটোদিকে দিল্লির সরকারি স্কুলগুলোকে দেখুন। স্বাধীনতার পর আর কোনও সরকার শিক্ষা ক্ষেত্রের জন্য এত কিছু করেনি, যা দিল্লিতে আপ সরকার করেছে। আমরা রাজনীতিক হিসেবে নয়, আম আদমি হিসেবে এই কাজ করেছি।’

দিল্লির সরকারি স্কুল এবং স্বাস্থ্যক্ষেত্রের সাফল্যকে প্রায়ই দৃষ্টান্ত হিসেবে তুলে ধরেন কেজরিওয়াল। সেটাকে হাতিয়ার করে ভোটপ্রচারও করেন। এদিনও তাঁকে বলতে শোনা যায়, ‘ছত্তিসগড়ে আপ সরকার গড়লে প্রতিটি পরিবার ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবে। কিন্তু বিরোধী ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকে আপাত ভাবে সিদ্ধান্ত হয়েছিল, যে রাজ্যে যে দল শক্তিশালী, তারাই বিজেপির বিরুদ্ধে প্রার্থী দেবে।‘

এরপৎই স্বাভাবিক ভাবে প্রশ্ন ওঠে, কেজরিওয়াল কেন কংগ্রেস শাসিত রাজ্যে গিয়ে ‘ইন্ডিয়া’ জোটসঙ্গীকে বিঁধলেন, তা নিয়ে উঠছে প্রশ্ন। এদিকে কিছুদিন আগে কংগ্রেস নেত্রী অলকা লাম্বা দাবি করেছিলেন, ২০২৪-এর লোকসভা ভোটে দিল্লির ৭ আসনে লড়ার জন্য প্রস্তুত হচ্ছে তাঁর দল। তা নিয়ে আপ প্রশ্ন তুলতেই লাম্বার দাবিকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেন দিল্লির কংগ্রেস ইনচার্জ। লাম্বার বক্তব্যের জবাবেই কেজরিওয়াল এদিন গর্জে উঠলেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে এর প্রত্যুত্তর দিতে কংগ্রেসও চুপ করে বসে নেই। হাত শিবিরের মুখপাত্র পবন খেরা জানান, ‘ছত্তিসগড়ের কংগ্রেস সরকারের তুলনা বিজেপির রমন সিংয়ের সরকারের সঙ্গে হতে পারে। আর দিল্লিতে আপের তুলনা করতে হলে পূর্বতন কংগ্রেস সরকারের পারফরম্যান্সের সঙ্গে করুন। ডিবেটের জন্য রাজি?’ আপের তরফে অবশ্য জবাব মেলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two + 11 =