বর্ষার সঙ্গে মোকাবিলা করতে তৈরি কলকাতা মেট্রো

গ্রীষ্মের প্রখর দাবদাহের পর অবশেষে কলকাতায় এল বর্ষা। এদিকে মেট্রোয় সবদিক থেকে তৈরি বর্ষার সঙ্গে মোকাবিলার জন্য। ঘোর বর্ষাতেও যাতে কলকাতা মেট্রোর পরিষেবায় কোনও বিঘ্ন না ঘটে তার জন্য আগে থেকেই প্রস্তুতি নেওয়া হয়েছে বলেই জানাচ্ছেন কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।

পাশাপাশি তিনি এও জানান, মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি বর্ষার সঙ্গে মুখোমুখি করার ব্য়াপারে একটি পরিকল্পনাও গ্রহণ করেছেন। এ ব্যাপারে বিশেষ নজর রাখা হচ্ছে কলকাতা মেট্রোর ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফ থেকে। পাশাপাশি সাফাই কর্মীরাও  প্রতিনিয়তই চেষ্টা করছেন যাতে এক ফোঁটা কোথাও জল জমে না থাকে সে ব্যাপারেও। আর খুব বেশি বৃষ্টির সময় জল বেরোনোর ক্ষেত্রে যাতে সমস্যা না হয় তার জন্য যে সেন্ট্রাল ড্রেন রয়েছে তার নিকাশি ব্য়বস্থার ওপরেও বিশেষ নজর রাখা হচ্ছে যাতে জমাজল বেরিয়ে যেতে পারে।  সেদিকেও নজর রাখা হচ্ছে সমানভাবেই। পুরনো যে সব পাইপ রয়েছে তার রক্ষণাবেক্ষের সঙ্গে প্রয়োজনে পুরনোর পরিবর্তে  লাগানো হচ্ছে নতুন পাইপ। একইসঙ্গে বর্ষার কারণে কোনও স্টেশনে জল দাঁড়িয়ে গেলে স্বয়ংক্রিয় পাম্পও রাখা হয়েছে সেই জমা জল বের করে দেওয়ার জন্য। প্রচণ্ড বর্ষায় কোনও সমস্যা তৈরি হলে তার জন্য বেলগাছিয়া, পার্ক স্ট্রিট এবং মহানায়ক উত্তম কুমারে অতিরিক্ত কর্মী এবং গাড়ি রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশেষ নজর রাখা হয়েছে প্রতিটি মেট্রো স্টেশনের লিফ্ট এবং এসকালেটরের ক্ষেত্রে। এক্ষেত্রে কোনও সমস্যা হলে তা সামাল দেওয়ার জন্য রয়েছেন মেট্রো কর্মীরা। একইসঙ্গে বিশেষ নজর রাখা হচ্ছে সিগন্যালিং এবং টেলিকমিউনিকেশনের ক্ষেত্রেও। এছাড়াও নজর দেওয়া হচ্ছে বজ্রপাতের মতো ঘটনার সঙ্গে মোকবিলা করার ক্ষেত্রেও। যাতে বজ্রপাত হলেও কোনও ভাবেই সিগন্যালিং এবং পাওয়ার সাপ্লাইয়ের ক্ষেত্রে কোনও বিঘ্ন না ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − one =