মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে স্পেনে যাওয়ার অনুমতি নিতে আদালতের দ্বারস্থ কুণাল

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে স্পেন সফরে যেতে চান কুণাল ঘোষ। এদিকে সারদা মামলার অভিযুক্ত হিসেবে তাঁর বিদেশ যাত্রার ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা রয়েছে। আর এই ইস্যুতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক। প্রসঙ্গত উল্লেখ্য, সেপ্টেম্বরে বাণিজ্য সম্মেলন উপলক্ষে স্পেনে যাওয়ার কথা মুখ্যমন্ত্রীর। তাঁর সফরসঙ্গী হিসেবে যেতে চেয়ে কুণাল আদালতের দ্বারস্থ হতে তাঁকে সম্মতি দেওয়া আদৌ সম্ভব কি না তা সিবিআই-এর কাছে জানতে চেয়েছে হাইকোর্ট। তবে এই উত্তর দেওয়ার জন্য সময় চেয়েছে সিবিআই।

প্রসঙ্গত, ২০১৬ সালে সারদা মামলায় শর্ত সাপেক্ষে জামিন পান কুণাল ঘোষ। প্রাথমিকভাবে তাঁর রাজ্যের বাইরে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। পরবর্তীতে সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও আদালতের তরফ থেকে জানানো হয়, বিদেশ যাত্রার ক্ষেত্রে আদালতের অনুমতি নিতে হবে তাঁকে। আদালতের সেই নির্দেশ মেনেই আবেদন জানান তিনি।

এদিকে বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে বিচারপতি জয়মাল্য বাগচী ও বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চের তরফে প্রশ্ন করা হয়, ‘যেখানে একটা মামলার ট্রায়াল চলছে। একজন বিচারাধীন অভিযুক্ত কে কী ভাবে বেছে নেওয়া হল মুখ্যমন্ত্রী টিমে? আর কাউকে কি পাওয়া যায়নি?’ এদিকে আবার সিবিআই আধিকারিকদের প্রশ্ন করা হয়, ‘পাঁচ সাত দিনের জন্য যখন যেতে চাইছেন, তখন আটকানো হচ্ছে কেন?’ তবে এই প্রশ্নের উত্তর দিতে সময় চেয়েছে সিবিআই। আগামী ৬ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি রয়েছে। অর্থাৎ তার আগে কুণাল নিশ্চিত হতে পারবেন না যে তাঁর যাওয়াটা আদৌ হচ্ছে কি না। এর আগে সিঙ্গাপুর যাওয়ার জন্যও আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। তবে ডিভিশন বেঞ্চের তরফ থেকে তখনও প্রশ্ন তোলা হয়েছিল, যে অভিযুক্তের বিরুদ্ধে দোষ প্রমাণিত হয়নি, তাঁকে বিদেশে যেতে দিতে সমস্যা কোথায়? কেন্দ্রীয় সংস্থার জন্য অভিযুক্তকে সমস্যার সম্মুখীন হতে হবে কেন, সেই প্রশ্নও তুলেছে আদালত।

সূত্রের খবর, লগ্নি আনতেই স্পেনে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ১২ সেপ্টেম্বর যাওয়ার কথা তাঁর। পাশাপাশি দুবাইতেও যাবেন তিনি। ওই দুই দেশের শিল্পপতিদের সঙ্গে মমতা বৈঠক করবেন বলেও সূত্রের খবর। ইতিমধ্যেই বিদেশ মন্ত্রকের কাছে এ বিষয়ে অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি মিললেই দিনক্ষণ চূড়ান্ত হবে বলে জানা গিয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 6 =