পুলিশ নিয়োগ নিয়ে মামলা কলকাতা হাইকোর্টে

পুলিশে নিয়োগ নিয়ে এবার মামলা হল কলকাতা হাইকোর্টে। আসন সংরক্ষণ নিয়ে স্যাট যে রায় দিয়েছিল সেই রায়কে চ্যালেঞ্জ করে একটি মামলা হয় আদালতে। তবে বৃহস্পতিবার শুনানি পর রায়দান স্থগিত রাখে হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।

মূলত কনস্টেবল নিয়োগ নিয়ে স্যাটের রায়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন চাকরিপ্রার্থীদের একাংশ। পুলিশের নিয়োগ সংক্রান্ত মোট দুটি মামলা হয়েছিল কলকাতা হাইকোর্টে। কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে নিয়ম ছিল, সংরক্ষিত আসনের কোনও প্রার্থী যদি জেনারেল ক্যাটেগরির প্রার্থীর থেকে বেশি নম্বর পান, তাহলে তিনি জেনারেল ক্যাটেগরির প্রার্থী হিসেবেই গণ্য হবেন। আর সংরক্ষিত আসন থেকে কেউ জেনারেল ক্যাটেগরিতে চলে এলে খুব স্বাভাবিক ভাবেই অপর কোনও সংরক্ষিত  প্রার্থী সুযোগ পাবেন। কিন্তু স্যাট এই নিয়মকে মান্যতা দেয়নি। আর এই ইস্যুতেই সংরক্ষিত আসনের প্রার্থীদের একাংশ প্রশ্ন তোলে ও হাইকোর্টের দ্বারস্থ হয়। মামলাকারীদের দাবি, তাঁরা বঞ্চিত হচ্ছেন। এই বিষয়ে শুনানি হলেও কোনও রায় দেয়নি হাইকোর্ট। রায়দান স্থগিত রাখা হয়েছে।

অপর একটি মামলা করেছিলেন সিভিক ভলান্টিয়ারদের একাংশ। সিভিক ভলান্টিয়াররা কনস্টেবল পদে আবেদন করতে পারেন। এই মামলায় তাঁদের দাবি ছিল, কত শতাংশ আসন সংরক্ষিত থাকবে, সেটা বেঁধে দেওয়া হোক। তবে সেই মামলা বৃহস্পতিবার খারিজ করে দেন প্রধান বিচারপতি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 4 =